যশোরে দিনব্যাপী তামাক বিরোধী প্রশিক্ষণ ও কর্মশালা

jessore map

যশোরে দিনব্যাপী তামাক বিরোধী প্রশিক্ষণ ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৭ জুন) জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত সচিব হোসেন আলী খন্দকার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবীর।
যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইয়েমুজ্জামানের সঞ্চলনায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনোয়ার হোসেন, যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধয়ক ডা. আক্তারুজ্জামান, ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুল সাদিক রাসেল, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কেএম গোলাম আযম, প্রকল্প কর্মকর্তা কাজী মোহাম্মদ হাসানুল হক, রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক, জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আসাদুজ্জামান মিঠু ও এসসিডির নির্বাহী পরিচালক সুকান্ত দাস।
কর্মশালায় প্রধান অতিথি বলেন, ‘তামাক মুক্ত পরিবেশই একমাত্র স্বাস্থ্যকর পরিবেশ। পৃথিবীতে মানুষের স্বার্থে তামাকের একটিও পজেটিভ দিক নেই। ভারত, শ্রীলংকা ও নেপালেও মত দেশে তামাক ব্যবহারের কঠোর বিধি-নিষেধ রয়েছে। জনস্বাস্থ্য বিবেচনায় সবাইকে তামাক ব্যবহার থেকে বিরত থাকতে হবে। তামাক বিশ্বের পরিবেশ নষ্ট করছে। তামাক ব্যবহার বন্ধ করা সম্ভব হলে সুস্বাস্থ্যের নিশ্চয়তা বৃদ্ধি করা সম্ভব। প্রতি বছর তামক দ্রব্য থেকে সরকার ২২ হাজার ৮০০ কোটি টাকা রাজস্ব পায়। আর তামাকের কারণে স্বাস্থ্যখাতে সরকারের বাড়তি ৩০ হাজার ৫৭০ কোটি ব্যয় হয়। তাই দেশের পরিবেশ রক্ষার্থে তামাকের ব্যবহার কমাতে হবে। তামাক উৎপাদনকারীদের অন্যপেশায় নিতে হবে।