পুতিনের কাছে সাহায্য চেয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

৭০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্যে থাকা শ্রীলঙ্কা জ্বালানি আমদানিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহায়তা কামনা করেছেন।

বুধবার (০৬ জুলাই) রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে এক টেলিফোন আলাপে এ সহায়তা কামনা করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে।

সাংবাদিদের শ্রীলঙ্কার প্রেসিডেন্ট বলেছেন, পুতিনের সঙ্গে তার খুব ফলপ্রসূ আলোচনা হয়েছে।

এদিকে, শ্রীলঙ্কার জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা পেট্রোলের মজুত ফুরিয়ে আসছে বলে কঠোর সতর্কতা জারি করেছেন। বুধবার শত শত মানুষ দেশটির রাজধানী কলম্বোর রাস্তায় নেমে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে।

এক টুইট বার্তায় লংকান প্রেসিডেন্ট বলেন, জ্বালানি সরবরাহের সংকট কাটাতে তিনি রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আলাপ করেছেন। এ সময় তিনি পুতিনের কাছে জ্বালানি আমদানির জন্য ক্রেডিট সুবিধা চেয়েছেন।

এদিকে দেশটিতে পেট্রোল ও ডিজেলের মজুদ প্রায় শেষ হয়ে এসেছে। এর পরিপ্রেক্ষিতে দেশটির স্কুলগুলোর ছুটি বৃদ্ধি করেছে সরকার। একই সাথে সরকারি কর্মজীবীদের ঘরে বসে অফিসের কার্যাবলী সম্পাদনের নির্দেশনা দেওয়া হয়েছে। সংকট মোকাবিলায় ইতিমধ্যেই রাশিয়ার কাছ থেকে তেল কিনেছে শ্রীলঙ্কা। পাশাপাশি তারা আরও তেল কেনার ব্যাপারে ইঙ্গিত দিয়েছে।

রাজাপাকসে আরও বলেন, তিনি মস্কো ও কলম্বোর মধ্যে পুনরায় ফ্লাইট চালু করার জন্য অনুরোধ করেছেন। রাশিয়ান পতাকাবাহী অ্যারোফ্লট গত মাসে তাদের পরিষেবা দেশটিতে স্থগিত ঘোষণা করে।

গোটাবায়া রাজাপাকসে বলেন, আমরা সর্বসম্মতভাবে সম্মত হয়েছি যে দুই দেশের মধ্যে পর্যটন, বাণিজ্য ও সংস্কৃতির মতো সেক্টরে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার। যা আমাদের দুই দেশের বন্ধুত্বকে শক্তিশালী করবে।