দর্শক ফিরছে মণিহারে ‘দিন দ্য ডে’ দেখতে….

যশোরের মণিহারে দর্শকের ‘দিন দ্য ডে’ দেখতে আবারো দর্শক ফিরেছে । অনেকেই বলছে খুবই ভালো লাগছে। দর্শকও অনেক আনন্দ পেয়েছেন সিনেমা দেখে। করোনার পরে এই প্রথম এত দর্শক মনিহারে এ এক অন্যরকম অনুভূতি।

‘দিন দ্য ডে’ সিনেমাটি নির্মাণ করেছেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। বাংলাদেশ ছাড়াও ইরান, তুরস্ক ও আফগানিস্তানে সিনেমাটির শুটিং হয়েছে। ইরানের মুর্তজা অতাশ জমজম এবং বাংলাদেশের প্রযোজক অনন্ত জলিলের ‘এজে’ ব্যানারে নির্মিত হয়েছে সিনেমাটি। অনন্ত জলিল, বর্ষা ছাড়া আরও অভিনয় করেছেন ইরান ও লেবাননের অভিনেতারা। সিনেমায় অনন্ত জলিলকে আন্তর্জাতিক সংস্থার একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা গেছে। নানা সন্ত্রাসগোষ্ঠী দমনে অভিযান করেন তিনি।

করোনা এবং সমসাময়িক চলচ্চিত্রের বিভিন্ন ইস্যুর কারণে ঢালিউডের সিনেমা নিয়ে দর্শকের আগ্রহ খুব একটা নেই। মাঝে-মাঝে এমন সময় আসে যখন মানুষ বাংলা সিনেমা নিয়ে আলোচনা করে। ঠিক এমন একটি উৎসব ঈদ।ঈদে হলে সিনেমা দেখার জন্য অধীর আগ্রহে বসে থাকে দর্শক।এবারের ‘দিন দ্য ডে’ ঠিক তেমন একটি সিনেমা হিসেবে আলোচিত হচ্ছে বেশ কয়েকদিন ধরে।

মণিহারে চলছে ঈদুল আজহা উপলক্ষে মুক্তি পেয়েছে অনন্ত জলিল ও বর্ষা অভিনীত বহুল-আলোচিত সিনেমা ‘দিন দ্য ডে’,। ঈদে মুক্তি প্রাপ্ত সিনেমাটির বাজেট সর্বমোট প্রায় ১০১ কোটি টাকা,যা ঢাকাই সিনেমার ইতিহাসে এই প্রথম।

এবারের ঈদে সর্বাধিক সিনেমা হলে মুক্তি পেয়েছে অনন্ত জলিলের ‘দিন দ্য ডে’। বাজেট আর প্রচারণায় এগিয়ে থাকা এই সিনেমা মুক্তি পেয়েছে ১০৭টি সিনেমা হলে। আলোচিত এই সিনেমাটি দেখার জন্য অনেকে দর্শক আগে থেকেই অপেক্ষায় ছিল। যা নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা সূষ্টি হয়েছে। যেখানে বাংলা সিনেমার দর্শক দিনের পর দিন কমছে, সেখানে সিনেমা হলে এতবেশি সংখ্যক দর্শক দেখে অবাক আমজনতা। ফলে চলচ্চিত্র বিশ্লেষকরাও ধারণা করছেন সামনের দিনগুলোতে ছবিটির দর্শক আরও বাড়বে। এমন সমালোচনা শুনে যশোর মণিহারে ছুটছে সব বয়সি দর্শক। সোমবার মনিহারে গিয়ে দেখা যায় তরুণ তরুণী সংখ্যা বেশি থাকলেও আছে সব বয়সি দর্শক।

সুকান্ত মনিরামপুর থেকে বন্ধুদের সঙ্গে তিনি ‘দিন দ্য ডে’ দেখতে এসেছেন। সিনেমা মুক্তির তারিখ ঘোষণার পর থেকেই তিনি উন্মুখ হয়ে ছিলেন সিনেমাটি দেখার জন্য। তার কাছে সবমিলিয়ে সিনেমাটি ভালো লেগেছে। তিনি বলেন, ‘আমার কাছে সিনেমাটি বেশ ভালো লেগেছে। এনজয় করেছি সিনেমাটি। যতটুকু বুঝেছি সিনেমার মেকিং ও লোকেশন ভালো ছিল।

জাহিদ হাসান তিনি তার স্ত্রী, সন্তানকে নিয়ে ‘দিন দ্য ডে’ সিনেমা দেখতে এসেছেন। তিনি বলেন, সিনেমাটি অনলাইন বেশ প্রচারণা চালানো হচ্ছে সেই আগ্রহ থেকে সিনেমাটি দেখার আগ্রহ তৈরি হয়েছে তাই পরিবার নিয়ে চলে এসেছি। উপভোগ করেছি সিনেমাটি টিকিটের বৃথা যায়নি। এন্টারটেইনিং করেছে সিনেমাটি আমাদেরকে।

যশোর জেলার ঐতিহ্যবাহী সিনেমা হল মণিহারের ম্যানেজার তোফাজ্জল হোসেন মুঠোফোনে বলেন, ‘দিন দ্য ডে’ দেখতে আসছেন শিক্ষিত শ্রেণির দর্শক। যেটা অন্য ছবির ক্ষেত্রে তেমন পাই না। নিয়মিত যারা মনিহারে ছবি দেখেন সেসব দর্শক আসছে। তিনি বলেন, তবে বিভিন্ন শ্রেণির দর্শক আসছেন প্রতিদিন। ঈদুল আজহা উপলক্ষে আমাদের ৫টি শো চলছে সকাল ১০.১৫ থেকে এখানো মোটামুটি ভালোই চলছে।

মনিহার সিনেমা হলের অপারেটার মো: শফিউজ্জামান মিন্টু জানান, করোনার পরে হল মুখি হয়েছে দর্শক ‘দিন দ্য ডে’ সিনেমা দেখতে । সিনেমাটি চলবে আগামী শনিবার পর্যন্ত।

অন্যদিকে সিনেমা দেখতে আসা অন্য দর্শকরা মনে করছেন ‘দিন দ্য ডে’ মতো আরও সিনেমা নিয়মিত নির্মাণ হওয়া উচিত। তাতে করে  মানুষ আবার হলমুখী হবে।