আমাদের জেগে উঠতে হবে: ফখরুল

mirza fokrul
ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এখন আর ক্রন্দন নয়, আমাদের জেগে উঠতে হবে। এই কর্তৃত্ববাদী সরকারের হাত থেকে জাতিকে মুক্ত করতে হবে। এজন্য প্রয়োজন সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ হওয়া। শান্তিপূর্ণভাবে গণআন্দোলন শুরু করে নুরে আলম ও রহিমের হত্যার প্রতিশোধ নেব। বৃহস্পতিবার নয়া পল্টনে নুরে আলমের জানাজা পূর্ব সমাবেশে এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, পিতার কাঁধে পূত্রের লাশ। এর চেয়ে যন্ত্রণার কিছু নাই। আমাদের ছেলে নুরে আলম ভোলা জেলা ছাত্রদলের সভাপতি। তাকে গুলি করে হত্যা করেছে পুলিশ। গুলি করে হত্যা করা হয়েছে স্বেচ্ছাসেবক দলের কর্মী আব্দুর রহিমকে। আরও ১৯ জন ঢাকা ও বরিশাল হাসপাতালে চিকিৎসাধীন।

তিনি অভিযোগ করে বলেন, ‌আজকে নতুন নয়, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর একদলীয় শাসন পোক্ত করার জন্য ১৫ বছর ধরে ৬শ’ নেতাকর্মীকে গুম করেছে। ৩৫ লাখ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দিয়েছে।’

এদিকে নুরে আলমের মৃত্যুতে আগামী ৫ থেকে ৭ তারিখ পর্যন্ত শোক পালন করার জন্য সারাদেশে বিএনপির দলীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত থাকবে। কালো পতাকা উত্তোলন করা হবে। ৬ আগস্ট ছাত্রদল ঢাকায় সমাবেশ করবে বিএনপি। ৭ আগস্ট কৃষক দল সমাবেশ করবে। ৮ আগস্ট যুবদলের উদ্যোগে সমাবেশ হবে। ১০ আগস্ট শ্রমিক দল ও ১১ আগস্ট মহিলা দল সমাবেশ করবে।

প্রসঙ্গত, ৩১ জুলাই সারাদেশে লোডশেডিংয়ের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের গুলিতে আহত হন নুরে আলম। পরে তাকে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার তার মৃত্যু হয়।