একই স্থানে বিএনপি-আ.লীগের বিক্ষোভ, ১৪৪ ধারা জারি

পটুয়াখালীর দুমকিতে একই স্থানে বিএনপি ও আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশ ঘিরে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

সোমবার রাতে দুমকি উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল ইমরান স্বাক্ষরিত এক আদেশে এ নিষেধাজ্ঞা দেন।

চিঠিতে বলা হয়, এতদ্বারা সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে ২৩ আগস্ট সকাল ৬টা থেকে বিকাল ৬টা পর্যন্ত দুমকী উপজেলায় আইনশৃঙ্খলা রক্ষার্থে সব ধরনের সভা, সমাবেশ, মিটিং, মিছিল ফৌজদারি কার্যবিধি ১৮৯৮-এর ১৪৪ ধারা অনুযায়ী নিষিদ্ধ ঘোষণা করা হলো।

জানা যায়, মঙ্গলবার সকালে উপজেলা বিএনপির পক্ষ থেকে জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধির প্রতিবাদে নতুনবাজার এলাকায় বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে বিএনপির একাংশ। সেখানে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরীর উপস্থিত থাকার কথা রয়েছে। অন্যদিকে উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে একই স্থানে বিএনপি, জামায়াতের দেশব্যাপী সন্ত্রাসী কর্মকাণ্ড ও নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেয় আ.লীগ। এতে উভয় দলের নেতাকর্মীদের মাঝে চাপা উত্তেজনা দেখা দেওয়ায় উপজেলার আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কা করা হচ্ছে। তাই আইনশৃঙ্খলা রক্ষা ও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করেন।

দুমকি উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মো. মিজানুর রহমান সিকদার বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অনুষ্ঠানস্থলে ১৪৪ ধারা জারি করায় সমাবেশ স্থগিত করা হয়েছে।

উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. জসিমুদ্দীন হাওলাদার বলেন, ১৪৪ ধারা জারি করায় তাদের কর্মসূচিও স্থগিত করা হয়েছে।

দুমকি উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল ইমরান বলেন, একই সময়ে আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ আহ্বানে সংঘাতের আশঙ্কায় আইনশৃঙ্খলা রক্ষায় মঙ্গলবার সকাল ৬টা থেকে বিকাল ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।