‘সংবিধানকে বাইপাস করে কোনো দলকে নির্বাচনে আনার সুযোগ নেই’

amir hossain Amu
ফাইল ছবি

‘সংবিধানের ভিত্তিতে দেশ চলছে। কেউ এতে হস্তক্ষেপ করতে পারবে না। সংবিধানকে বাইপাস করে বিশেষ একটি গোষ্ঠী বা দলকে নির্বাচনে আনার কোনো সুযোগ নেই।’

মঙ্গলবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এসব কথা বলেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু।

জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশের সাম্যবাদী দল এই সভার আয়োজন করে।

এতে প্রধান অতিথির বক্তব্যে আমু নির্বাচন নিয়ে আজ যারা কথা বলছেন নিজেদের আয়নায় তাদেরকে মুখ দেখার আহান জানিয়ে বলেন, ‘হুন্ডা, গুণ্ডা আর ভোট কারচুপির মাধ্যমে বিএনপিই এদেশের ভোট ব্যবস্থাকে ধ্বংস করেছে।’

মুখে সমাজতন্ত্রের কথা বলে যারা প্রতিক্রিয়াশীল দলের সহায়ক শক্তি হিসেবে কাজ করছে, তাদেরও সমালোচনা করেন আওয়ামী লীগের এই প্রবীণ নেতা।

বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জিয়া পরিবারকে খুনি পরিবার উল্লেখ করে বলেন, বিএনপি হত্যা ও খুনের রাজনীতি বহনকারী দল। মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে তাদেরকে প্রতিহত করতে হবে।

জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, গণতন্ত্রের মুখোশধারী বিএনপি আর ধর্মের মুখোশধারী জামায়াতকে ক্ষমতার বাইরে রাখতে হবে। তারা খুন ও অপরাজনীতির ধারক।

সভাপতির বক্তব্যে বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দেশের মানুষকে যা দিয়েছেন অন্য কোনো রাষ্ট্রপ্রধান তা দিতে পারেন নাই। তাই সব ষড়যন্ত্রের হাত থেকে তাকে রক্ষা করতে হবে।

অলোচনাসভায় অন্যদের মধ্যে গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটি ব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক, জাতীয় পার্টি জেপির প্রেসিডিয়াম সদস্য এজাজ আহম্মেদ মুক্তা, গণআজাদী লীগের সভাপতি অ্যাডভোকেট এসকে সিকদার, বাসদের আহ্বায়ক রেজাউর রশিদ, ন্যাপের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পার্থ সারথি চট্টোপধ্যায় প্রমুখ বক্তব্য দেন।