বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি হল পাঙ্গাস মাছের চারা পোনা

প্রথমবারের মতো বৈধ পথে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি হল পাঙ্গাস মাছের চারা পোনা।
এর আগে অবৈধভাবে চোরাই পথে ভারতে যেত পাঙ্গাস পোনা দাবি রপ্তানিকারকের।
বেনাপোল শুল্কভবনের যুগ্ম কমিশনার আব্দুল রশীদ মিয়া বলেন, বুধবার দুপুরে প্রথম চালানে ৩৪টি অক্সিজেন ব্যাগে ১ লাখ পোনা বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করে।
“এ চারা মাছের পোনা রপ্তানিকারক প্রতিষ্ঠান শার্শার জনতা ফিস ও আমদানিকারক ভারতের পি আর ফুড। বেনাপোলের সিএন্ডএফ এজেন্ট প্রতিষ্ঠান ‘গণি অ্যান্ড সন্স’ রপ্তানিকারকের প্রতিনিধি হিসেবে বেনাপোল শুল্কভবনে প্রয়োজনীয় কাগজ পত্র দাখিল করেন। প্রতি কেজি চারা মাছের পোনা ১০ ডলার মূল্যে রপ্তানি করা হয়েছে।”
জনতা ফিসের স্বত্ত্বাধিকারী কুদ্দুস আলী বিশ্বাস বলেন,পাঙ্গাস মাছের পোনা আগে অবৈধভাবে ভারতে যেত।বাংলাদেশ থেকে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানির অনুমতি পেয়েছি।
“বাংলাদেশ সরকার পাঙ্গাস মাছের পোনা রপ্তানির অনুমতি দেওয়ায় দেশে এখন থেকে বৈদেশিক মুদ্রা আসবে।এছাড়া মাছের হ্যাচারিগুলো আরো চারা মাছ উৎপাদন করতে উৎসাহী হবে এবং স্থানীয়ভাবে মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে।”
যুগ্ম কমিশনার আব্দুল রশীদ মিয়া জানান, বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানি হয়েছে। যার প্রথম চালানে ৩৩৩ দশমিক ৪০ মার্কিন ডলার মূল্যে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করেছে রপ্তানিকারক প্রতিষ্ঠানটি।ভারতে চারা মাছের পোনা রপ্তানির মধ্যে দিয়ে বেনাপোল বন্দর আরো এক ধাপ এগিয়ে গেলো বলেন রশীদ।