চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা

 

চা-শ্রমিকদের দৈনিক মজুরি নির্ধারণ করা হয়েছে ১৭০ টাকা। এছাড়া আনুপাতিক হারে অন্যান্য ভাতাও বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস শনিবার বিকেলে এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা-শ্রমিকদের বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংয়ে তিনি জানান, অন্যান্য সুবিধা মিলিয়ে দৈনিক ৪০০ থেকে ৫০০ টাকা পাবেন চা শ্রমিকরা। রোববার থেকে শ্রমিকদের কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

ড. আহমদ কায়কাউস জানান, শিগগিরই ভিডিও কনফারেন্সে চা-শ্রমিকদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী।

এর আগে শনিবার বিকেল সোয়া ৪টার দিকে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বাগান মালিকদের বৈঠক হয়। সেখানে ১৩ জন মালিক অংশ নেন।

এদিকে দৈনিক মজুরি ১২০ টাকা থেকে ৩০০ টাকা করার দাবিতে কর্মবিরতি কর্মসূচি পালন করছেন মৌলভীবাজার, হবিগঞ্জ, সিলেটসহ বিভিন্ন জেলার ২৪১টি চা বাগানের শ্রমিকরা। প্রথমে ৯ আগস্ট থেকে চার দিন দুই ঘণ্টা করে কর্মবিরতি শুরু করেন তারা। এরপর ১৩ আগস্ট থেকে চা শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করছেন। স্থানীয়ভাবে সমঝোতায় শ্রমিকদের কাজে ফেরানোর চেষ্টা করা হয়। পরে সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ের সঙ্গেও বৈঠক হয় কয়েক দফা। কিন্তু তাতেও কোনো সুরাহা হয়নি।

জ্বলছে না চুলা: এদিকে আন্দোলনের কারণে শ্রমিকদের ঘরে চুলা আর জ্বলছে না। বাগান কর্তৃপক্ষ বর্তমান হারে রেশন দিতে চাইলেও আন্দোলনরত শ্রমিকরা রেশন গ্রহণ করেননি। এমনকি দৈনিক মজুরির টাকাও তারা নিচ্ছেন না। ফলে অনেক পরিবারে খাবারের সংকট দেখা দিয়েছে। খেয়ে না খেয়ে আন্দোলন করছেন শ্রমিকরা।