দেশে ৩২ কোটি ৩১ লাখ ডোজ টিকা আমদানি হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনাভাইরাস প্রতিরোধে এ পর্যন্ত (২২ আগস্ট ২০২২) ৩২ কোটি ৩১ লাখ ৯ হাজার ৫০০ ডোজ টিকা আমদানি করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এই সময়ে ১২ কোটি ৯৮ লাখ ৬০ হাজার ৫৭৮ জনকে প্রথম ডোজ, ১২ কোটি ১০ লাখ ৬৭ হাজার ৭৪০জনকে দ্বিতীয় ডোজ এবং চার কোটি ২৭ লাখ ৬৯ হাজার ৭৭৭জনকে তৃতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

সোমবার জাতীয় সংসদে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এসব তথ্য জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

মন্ত্রীর তথ্য অনুযায়ী মোট ২৯ কোটি ৩৬ লাখ ৯৮ হাজার ৯৫ ডোজ টিকা দেওয়া হয়েছে। বর্তমানে সরকারের হাতে আছে দুই কোটি ৯৪ লাখ ১১ হাজার ৪০৫টি টিকা।

সরকারি দলের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, বর্তমানে দেশে ১৪ হাজার ১২০টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। শিগগরিই এর সংখ্যা ১৪ হাজার ৮৯০-এ উন্নীত করা হবে। আর ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ২২ হাজার ২৭৩ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে।

কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের চাহিদার ৯৮ শতাংশ ওষুধ বাংলাদেশের উৎপাদনকারী প্রতিষ্ঠান উৎপাদন করছে। দেশের চাহিদা পূরণ করে ইউরোপ-আমেরিকাসহ ১৫৭টি দেশে বাংলাদেশ ওষুধ রপ্তানি করছে।

রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে দেশে নরমাল ডেলিভারির হার ৬৯ শতাংশ এবং সিজারিয়ান ডেলিভারির হার ৩১ শতাংশ।