সারের দাবিতে কৃষকদের বিক্ষোভ, সড়ক অবরোধ

 

জামালপুরে সারের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বিক্ষুদ্ধ কৃষকরা। তাদের অভিযোগ ৭ দিন ধরে দোকানে দোকানে ঘুরে সার পাচ্ছেন না তারা ।

সোমবার সকালে সদর উপজেলার নান্দিনা বাজারে বিভিন্ন ডিলারের দোকানে গিয়ে সার না পেয়ে ক্ষোভে ফেটে পড়েন শতশত কৃষক। পরে বেলা ১০ টার দিকে নান্দিনা বাজার এলাকায় জামালপুর-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।খবর পেয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

স্থানীয় কৃষকদের অভিযোগ, গত সাত দিন ধরে ডিলারদের কাছে সার পাচ্ছেন না তারা। কৃষি অফিসের কর্মকর্তারা না আসলে সার দেয়া হবে না বলে তারা তালবাহনা করছে। এ কারণে বাইরে থেকে চড়া মূল্যে তাদের সার কিনতে হচ্ছে। কৃষকরা জানান, নান্দিনা বাজারে বিসিআইসির ডিলার মেসার্স শাহজাহান এন্ড ব্রাদার্স থেকে সার বিক্রি করার কথা। কিন্তু সেখানে গিয়ে সার পাননি তারা। এতে বিক্ষুদ্ধ হয়ে উঠেন কৃষকরা।

নান্দিনা এলাকার প্রান্তিক কৃষক রবিউল, আনছার আলী ও কবীর উদ্দিনসহ অনেকের অভিযোগ খোলা বাজারে সার পাওয়া যাচ্ছেনা। ডিলাররা তাদের বন্ধু বান্ধব ও স্বজনদের মাধ্যমে রাতের আধারে সার অন্যত্র বিক্রি করে দিচ্ছে। তারা জানান, প্রচণ্ড খড়ায় এমনিতেই আবাদ পিছিয়ে গেছে। সার না পেলে এবার আমন আবাদ মার খাবে।

 

সার ডিলার হায়দার আলী বলেন, সার আসতে কিছু সময় লাগছে, গতকাল সার এসেছে আজ দিচ্ছি। বিভিন্ন এলাকার কৃষকরা সংবাদ পেয়ে দোকানে এসে ভিড় জমাচ্ছে। পরে তারা নিজেরাই কিছুটা গোলযোগের সৃষ্টি করে।

জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরাণ সমকালকে বলেন, সারের কোন সঙ্কট নেই। সরকারি নীতিমালা অনুযায়ী ডিলাররা সার বিক্রি করছে। ইতোমধ্যেই বিসিআইসির সকল ডিলারকে সার উত্তোলনের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। সুষ্ঠুভাবে সার বিতরণের লক্ষ্যে সারের দোকানগুলোতে সার্বক্ষণিক কৃষি কর্মকর্তাদের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। কোন কৃষক সার না পেয়ে খালি হাতে যাবেনা বলেও জানান তিনি।