লিজ ট্রাসের সামনে একগুচ্ছ চ্যালেঞ্জ

বিপর্যস্ত অর্থনীতির হাল ধরার অঙ্গীকার নিয়ে যুক্তরাজ্যের সরকার প্রধান হচ্ছেন লিজ ট্রাস। তিনি ব্রিটেনের তৃতীয় নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন আজ। একগুচ্ছ চ্যালেঞ্জ নিয়ে ডাউনিং স্ট্রিটে প্রবেশের আগে দেশবাসীকে আশ্বাসের বাণী শুনিয়েছেন বরিস জনসনের এই উত্তরসূরি।

কয়েক ধাপে ভোটাভুটির পর সোমবার দুপুরে ফল ঘোষণা করা হয়। এতে যুক্তরাজ্যের বর্তমান অর্থমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাককে হারিয়ে বিজয়ী হন লিজ ট্রাস। ফলে ৪৭ বছর বয়সী লিজ ট্রাসের ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে অভিষেক হচ্ছে।

লিজ ট্রাস এমন এক সময় যুক্তরাজ্যের ক্ষমতায় বসছেন, যখন করোনা মহামারি, ইউক্রেন যুদ্ধসহ নানা বিষয়ে ব্রিটিশ অর্থনীতি বিপর্যস্ত। রেকর্ড মূল্যস্ফীতিতে নাজেহাল দেশটির নাগরিকরা। বেকারত্বও চরম আকার ধারণ করেছে।
লিজ ট্রাস সার্বিক যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হবেন তা হলো- জ্বালানি সংকট, মূল্যস্ফীতি, অতিরিক্ত করের বোঝা, জীবনযাত্রার উচ্চ ব্যয়, নর্দান আয়ারল্যান্ডের সঙ্গে অচলাবস্থা এবং জলবায়ু সংকট।

তবে ফল ঘোষণা-পরবর্তী সংক্ষিপ্ত বক্তব্যে লিজ ট্রাস অর্থনীতি পুনরুদ্ধারের ঘোষণা দিয়েছেন। ট্যাক্স কমানো এবং অর্থনীতি সম্প্রসারণে তার সাহসী পরিকল্পনা আছে বলেও জানিয়েছেন। জ্বালানি বিল বৃদ্ধির বিষয়ে লিজ ট্রাস বলেন, সংকটের সময় শুধুমাত্র বিল নয়, দীর্ঘমেয়াদী সরবরাহ ইস্যু (সাপ্লাই) নিয়ে কাজ করা হবে। ব্রিটিশ জনগণ যা চায়, তার দল সেভাবে ভাবে বলেও মন্তব্য করেন তিনি। সূত্র: বিবিসি