খালেদা জিয়ার সাজা স্থগিত চেয়ে ফের আবেদন

khalada zia
ফাইল ছবি

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে জামিনের মেয়াদ বাড়ানোর জন্য ষষ্ঠবারের মতো আবেদন করেছে তার পরিবার।

চেয়ারপারসনের একান্ত সহকারী এবিএম আব্দুস সাত্তার ও উপদেষ্টা বিজন ক্রান্তি সরকার রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ আবেদন জমা দেন।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করে জানান, ম্যাডামের মুক্তির মেয়াদ বাড়ানোর জন্য তার পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন জমা দেওয়া হয়েছে।

এর আগে শনিবার একটি অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে আবেদন করা হলে সরকারের নির্বাহী আদেশে দণ্ড ফের স্থগিত করে জামিনের মেয়াদ ৬ মাস বাড়ানো হবে।

 

প্রসঙ্গত, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালে কারাগারে গিয়েছিলেন। করোনাভাইরাস মহামারি শুরুর পর পরিবারের আবেদনের প্রেক্ষিতে ২০২০ সালের ২৫ মার্চ খালেদা জিয়ার সাজা স্থগিত করে নির্বাহী আদেশে সাময়িক মুক্তি দেয় সরকার। এরপর ৫ দফা তার মুক্তির মেয়াদ বাড়ানো হয়।

 

খালেদা জিয়া বর্তমানে তার গুলশানের বাসভবনে অবস্থান করছেন। এর মধ্যে সম্প্রতি অসুস্থ হয়ে বেশ কিছুদিন হাসপাতালে চিকিৎসাও নেন ৭৭ বছর বয়সী এই সাবেক প্রধানমন্ত্রী। তাকে বিদেশে নিতে বিএনপি বরাবরই দাবি জানিয়ে আসছে। এর আগে আগেও পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছিল। কিন্তু সেই আবেদন নাকচ করে দেয় সরকার।