পাকিস্তানপন্থার রাজনীতিই সংঘাতের মূল কারণ: ইনু

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, বায়ান্ন ও একাত্তরে মীমাংসিত বিষয় অমীমাংসিত করার পাকিস্তানপন্থার রাজনীতিই দেশে রাজনৈতিক অস্থিরতা, অশান্তি, সংঘাত, সংঘর্ষের মূল কারণ।

 

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে ফেনীতে অনুষ্ঠিত দলের চট্টগ্রাম বিভাগীয় প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, স্বাধীনতার পর ৫০ বছর অতিক্রান্ত হলেও এই বিরোধের সমাধান ও মীমাংসা হয়নি। বায়ান্ন ও একাত্তরের মীমাংসিত বিষয়সমূহ অমীমাংসিত করা, ঐতিহাসিক সত্যকে অস্বীকার করার রাজনীতিই এই বিরোধের মূল কারণ।

 

মুশতাক-জিয়া বায়ান্ন ও একাত্তরবিরোধী, বাংলা, বাঙালি, বাংলাদেশ, স্বাধীনতা, মুক্তিযুদ্ধবিরোধী পাকিস্তানপন্থার রাজনীতি রাষ্ট্র ও সমাজে চাপিয়ে দিয়ে জাতিকে বিভক্ত করে বিরোধের রাজনীতিকে স্থায়ী রূপ দিয়েছে।

তিনি বলেন, বিএনপি-জামায়াতসহ ধর্মান্ধ, সাম্প্রদায়িক, জঙ্গিবাদী, উগ্রবাদী শক্তিসমূহ এই বিরোধের রাজনীতির ধারক ও বাহক।

এরা বাঙালির আত্মপরিচয়, ভাষা, সংস্কৃতি, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা সংবিধান মানে না। এরা ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যা ও রাজাকার, আলবদর, যুদ্ধাপরাধীদের পক্ষে, বঙ্গবন্ধুর খুনিদের পক্ষে সাফাই গায়। এরা স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক ধারাকে নিশ্চিহ্ন করতে বঙ্গবন্ধুকে হত্যা করেছে, কর্নেল তাহেরকে হত্যা করেছে, শেখ হাসিনাকে হত্যা করতে গ্রেনেড হামলা চালিয়েছে।

ইনু আরও বলেন, বাঙালি, বাংলা, বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী শক্তি যতদিন রাজনীতির মাঠে থাকবে ততদিন দেশের রাজনীতি অস্থিরতা, সংঘর্ষ, সংঘাত, অশান্তির অবসান হবে না।

তিনি বলেন, শেখ হাসিনার একার ক্ষমতায় থাকার বিষয় না, সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ হয়েই বাংলাদেশ রাষ্ট্রের চিরশত্রু পাকিস্তানপন্থার রাজনীতির ধারক ও বাহক বিএনপি, জামায়াতসহ ধর্মান্ধ সাম্প্রদায়িক, জঙ্গিবাদী, উগ্রবাদী শক্তিকে বর্জন ও ধ্বংস করার দায়িত্ব নিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে শিরীন আখতার বলেন, বাংলাদেশের রাজনীতির ভবিষ্যৎ জাসদ। দেশবিরোধী বিএনপি-জামায়াত জোটকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে।

ফেনী জেলা জাসদের সভাপতি নুরুল আমিনের সভাপতিত্বে, জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নাঈমুল হাসান জুয়েলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়ে বক্তব্য রাখেস জাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আখতার।

আরওও বক্তব্য রাখেন, জাসদ স্থায়ী কমিটির সদস্য ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন, স্থায়ী কমিটির সদস্য নুরুল আকতার, যুগ্ম-সাধারণ সম্পাদক নাদের চৌধুরী, মির্জা মো. আনোয়ারুল হক, সাংগঠনিক সম্পাদক মো. নুরুন্নবী ও জসিম উদ্দিন বাবুল প্রমুখ।

ফেনী জেলা জাসদের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন জানান, জাসদ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে সারা দেশের সকল বিভাগে প্রতিনিধি সভা অনুষ্ঠিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিভাগীয় প্রতিনিধি সভা ফেনীতে অনুষ্ঠিত হয়েছে। এতে চট্টগ্রাম বিভাগের আওতাধীন সকল জেলার নেতারা উপস্থিত ছিলেন।