কোলকাতায় কবি সুকান্ত স্মৃতি পদক পেলেন বাংলাদেশের কবি কাজী নূর

 

ভারতের কোলকাতায় কবি সুকান্ত স্মৃতি পদক সম্মাননা পেলেন বিদ্রোহী সাহিত্য পরিষদ (বিএসপি) যশোর এর কার্যনির্বাহী সদস্য যশোরের সন্তান ‘বিনোদিনী রাজবংশী’ খ্যাত কবি কাজী নূর। কবিতা চর্চা এবং বাংলা সাহিত্যের বিকাশে ভূমিকা রাখায় তাকে এ সম্মানে ভূষিত করে আয়োজক কতৃপক্ষ ‘বিশ্ববাংলা সাহিত্য ও সংস্কৃতি সংসদ’ ও বরাককণ্ঠ পত্রিকা, শিলচর, আসাম। কপালে চন্দনের ফোটা, ফুল, ক্রেস্ট, সাংগঠনিক মানপত্র এবং গলায় উত্তরীয় পরিয়ে কাজী নূরকে অনুষ্ঠান মঞ্চে বরণ করে নেন ওপার বাংলার কবি সুমিতা পাল।

গত সোমবার (১২ সেপ্টেম্বর) বিকেলে কোলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের রবীন্দ্র ওকাকুরা মঞ্চে এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে এ পদক প্রদান করা হয়। বিবেকবাহিনী ব্রতচারী সখা, বরাবাজার নিবেদিত এবং বিশ্ববাংলা সাহিত্য ও সংস্কৃতি সংসদ কতৃক ‘ভারত- বাংলা সাহিত্য ও সংস্কৃতি উৎসব- ২০২২’ এই আয়োজন করে। বিশ্বাবাংলা সাহিত্য ও সংস্কৃতি সংসদ সভাপতি শ্রী রবীন পান্ডে’র সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কবি ও সম্পাদক উত্তম চক্রবর্তী, ডহর সাহিত্য পত্রিকার সম্পাদক কবি সুমিত মহন্ত, কবি ও বাচিক শিল্পী পুষ্পিতা চট্টপাধ্যায়, বিশিষ্ট কথাসাহিত্যিক রাজা ভট্টাচার্য, বরাককণ্ঠ পত্রিকার সম্পাদক সন্তোষ চন্দ্র, কোলকাতা পুলিশের সাবেক যুগ্ম কমিশনার শ্রী সুজয় কুমার চন্দ্র, বিশিষ্ট সঙ্গীতজ্ঞ পন্ডিত মল্লার ঘোষ, কবি দিপেন্দু শেখর বন্দোপাধ্যায়, আইনজ্ঞ রজত ঘোষ ও নৃত্যশিল্পী গৌতম সিংহ প্রমুখ।

অনুষ্ঠান মঞ্চে কাজী নূর স্বরচিত কবিতা ‘তুমি নেই বলে’ পাঠ করেন এবং তার অনুভূতি প্রকাশ করেন। কোলকাতার জনপ্রিয় নাট্যাভিনেত্রী মহুয়া পৈত এর সঞ্চালনায় দিনব্যাপী কবিতা আবৃত্তি, নাচ ও গান পরিবেশন করা হয়। এদিকে অপর এক শুভেচ্ছা বার্তায় কোলকাতা থেকে প্রকাশিত ‘দ্য অফনিউজ’ সম্পাদক সুবীর পাল এবং ব্যবস্থাপনা সম্পাদক সুকন্যা পাল কাজী নূরকে অভিনন্দন জানিয়েছেন। ‘অফনিউজ’ পরিবারের সদস্য কাজী নূরের উত্তরোত্তর সাফল্য এবং সুস্বাস্থ্য কামনা করে একটি পৃথক বিবৃতিও দেন সম্পাদক।