ঝিকরগাছায় পৈত্রিক ও ক্রয়সূত্রের সম্পত্তিতে খাস জমি চিহ্নিত করে লালফ্লাগ

Jessore map

ক্রয় ও পৈত্রিক সূত্রে প্রাপ্ত জমি ২৯ বছর ভোগদখল করার পরও সেই জমিকে খাস জমি হিসেবে স্বীকৃতি দিয়ে দখলের চেষ্টা চলছে বলে অভিযোগ করেছেন যশোরের ঝিকরগাছার সদর উপজেলার দোস্তপুর গ্রামের একটি কৃষি পরিবার।
রোববার দুপুরে প্রেসক্লাব যশোর মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে অভিযোগ করেন উপজেলা প্রশাসনের সহযোগিতায় একটি কুচক্রী মহল তাদের পৈত্রিক ও ক্রয় সূত্রে প্রাপ্ত প্রায় ৮৪ শতক জমি খাস খতিয়ানে অন্তর্র্ভূক্ত করে দখল করার ষড়যন্ত্র করছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঝিকরগাছার সদর উপজেলার দোস্তপুর গ্রামের মো. মোস্তাফিজুর রহমান।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি অভিযোগ করেন, আমরা অত্র এলাকার একটি প্রতিষ্ঠিত কৃষি পরিবার হিসেবে পরিচিত। পৈত্রিক সূত্রে প্রাপ্ত হয়ে আমরা ঝিকরগাছার ৫৯ নং মির্জাপুর মৌজার হাবলুজারত ১৫১৩, ভিপি-৫৯, দাগনং সাবেক ৩৫৩০, হাল ৩৬৯৪, জমির পরিমান ৩১ শতক জমি ও ক্রয়সূত্রে একই মৌজার সাবেক দাগনং ৩৫২৯, হাল দাগ নং ৩৭৩৮ এর ১ একর ৪৯ শতক জমি ভোগ দখল করে আসছেন প্রায় ২৯ বছর ধরে। এর বাইরেও পিতার ক্রয়সূত্রে আরও ৩১ শতক জমি ভোগ করে আসছেন তারা।
সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা পিতা মুজিবুর রহমানের ক্রয়সূত্রে যাদের কাছ থেকে জমি কিনেছিলেন তারমধ্যে আজহারুল ইসলাম নামে এক ব্যক্তি ৮ শতক জমি মির্জাপুর গাজিরবাগ জামে মসজিদের নামে দান করে দেন। যা উভয়পক্ষের ১৩৬২ নং খতিয়ানে রেকর্ডে প্রস্তুত হয়। এরপর উভয় জমি ভোগ দখল করা কালীন সময়ে ভুলবশতভাবে উপরে উল্লেখিত মি সমূদয় রেকর্ড হয়ে যায় মসজিদ কমিটির সেক্রেটারির নামে।
সংবাদ সম্মেলনে তিনি আরও ভুলবশত সমুদয় জমি মসজিদ কমিটির সেক্রেটারির নামে রেকর্ড হয়ে যাওয়ার পর আমরা আমাদের পিতার ওয়ারেশ হিসেবে রেকর্ড সংশোধনী মামলা দায়ের করি। যার সিভিল রিভিশনাল নং১২৮১/২০১৫ ও ১৯৭২/২০১৫ এবং আপীল রুল রিভিশন ১৫৪৩ তারিখ ৩১ আগস্ট ২০২২।
সংবাদ সম্মেলনে অভিযোগে বলা হয়, বিষয়টি নিয়ে উচ্চ আদালতে বিচারাধীন থাকা সত্ত্বেও সম্প্রতি ঝিকরগাছা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উক্ত জমিকে খাস জমি হিসেবে চিহ্নিত করে লাল ফ্লাগ ও সাইনবোর্ড উত্তোলন করেছেন। এ বিষয়ে মহামান্য হাইকোর্টে মামলা বিচারধীন থাকা সত্ত্বেও তা নিষ্পত্তি না হওয়ার আগেই স্থাণীয় একটি কুচক্রী মহলের সহযোগিতায় বিপুল অংকের টাকার এ সম্পত্তি খাস জমি হিসেবে চিহ্নিত করে দখল অবৈধ দখলে নেয়ার চেষ্টা করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।