মধ্যরাত থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

ইলিশের বড় বাজার চাঁদপুরে ভরা মৌসুমের শেষ সময়েও দাম চড়া। মা ইলিশ রক্ষায় বৃহস্পতিবার (৬ অক্টোবর) মধ্যরাত থেকে ২২ দিনের জন্য বন্ধ হচ্ছে নদীতে ইলিশসহ সব ধরনের মাছ শিকার।

ইলিশ ধরা বন্ধ হওয়ার শেষ সময়ে ঘাটে ক্রেতাদের ভীড় দেখা গেছে। ঘাটে প্রচুর ইলিশের চাহিদা থাকলেও পর্যাপ্ত মাছ না থাকায় ঘাটে অস্বাভাবিক মাছের দাম। অনেক ক্রেতা ইলিশ না কিনেই বাড়ি ফিরেছেন।

ইলিশের বাড়ি হিসেবে পরিচিত চাঁদপুরে গত বছরের তুলনায় এবার এক কেজি সাইজের প্রতিমণ ইলিশ ৭ থেকে ৮ হাজার টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। গত বছর ১ কেজি সাইজের ইলিশ প্রতিমণ বিক্রি হয়েছে ৩৬ থেকে ৩৮ হাজার টাকা। দেড় কেজি সাইজের ইলিশ প্রতিমণ বিক্রি হয়েছে ৪০ থেকে ৪২ হাজার টাকা। অভিযান শুরু হওয়ার শেষ সময়ে দাম বেশি হওয়ায় হতাশ ক্রেতারা।

বড় স্টেশন মাছ ঘাটে আসা কয়েকজন ক্রেতা জানান, মাছের দাম এতো বেশি হবে তা ভাবতেই পারিনি। সব সময় দেখি অভিযানের পূর্বে ইলিশ মাছের দাম কম থাকে, কিন্তু এবারই দেখলাম ভিন্ন চিত্র। ইলিশের দাম অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। ঘাটে মাছও তেমন একটা নেই। বলতে গেলে ইলিশের বাড়ি চাঁদপুরেই ইলিশ নেই।

মাছ ব্যবসায়ীরা জানান, ২২ দিনের জন্য নদীতে অভিযান শুরু হবে আজ (বৃহস্পতিবার) মধ্যরাতে। ক্রেতা সমাগম বেশি হওয়ায় ইলিশের দামও অনেক বেশি।

কয়েকজন মাছ বিক্রেতা জানান, চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে কোনো ফিশিং বোট নেই। বাজারে মোটামুটি ইলিশ থাকলেও ক্রেতা বেশি। মাছের দামও বেশি। দেড় কেজি সাইজের ইলিশের কেজি ১৫০০ থেকে ১৬০০ টাকা। এক কেজি ওজনের ইলিশ ১২০০ থেকে ১৪০০ টাকা। ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৮০০ থেকে ৯০০ টাকা।

গত বছর একই সাইজের ইলিশের কেজি ২০০ থেকে ২৫০ টাকা কম ছিল। এবার ইলিশের দাম অনেক বেশি।