বাঘারপাড়ায় ফ্রি মেডিকেল ক্যাম্প ও কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান

যশোরের বাঘারপাড়ার বাকড়ী গ্রামের ৬৮ বছরের বৃদ্ধ বিধান চন্দ্র মল্লিক। দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগছেন। গ্রাম থেকে যশোর শহরের সরকারি হাসপাতাল দূরে হওয়ায় চিকিৎসার জন্য যেতে পারছিলেন না তিনি। শুক্রবার বাঘারপাড়ার বাকড়ী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আয়োজিত বিনামূল্যে মেডিকেল ক্যাম্পে স্বাস্থ্য সেবা নিতে আসেন তিনি। বাড়ির কাছে ফ্রি বিশেষজ্ঞ ডাক্তার দেখিয়ে অত্যন্ত খুশি তিনি।

একই এলাকার সুধীর সরকার ও স্বপ্না মন্ডলের সংসার চলে কোনমতে। দুইজনই পেটের পীড়ায় ভুগছেন দীর্ঘদিন। টাকার অভাবে চিকিৎসা নিতে পারছিলেন না। বাড়ির কাছেই তারা ফ্রি বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পেয়েছেন। শুধু তারা নয়; অধ্যাপক ডা. নিকুঞ্জ বিহারী গোলদারের নেতৃত্বে একদল চিকিৎসক এদিন গাইনী, হৃদরোগ, মেডিসিন, ডেন্টাল, নাক-কান গলা বিষয়ে প্রায় এক হাজার রোগীকে সেবা দেন।

শুক্রবার দিনব্যাপি বাকড়ী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে এ মেডিকেল ক্যাম্পের আয়োজন করেন এগারোখান ডেভেলপমেন্ট ফোরাম (ইডিএফ)। ফিতা কেটে ফ্রি মেডিকেল ক্যাম্প ও বৈজ্ঞানিক সেমিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ইউডিএফ এর দলনেতা ও যশোর মেডিকেল কলেজের অবসরপ্রাপ্ত গাইনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নিকুঞ্জ বিহারী গোলদার। এদিন ফ্রি মেডিকেল ক্যাম্প থেকে ৬৭৩জন মহিলা,পুরুষ চিকিৎসা সেবা নিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত থেকে বক্তব্য রাখেন, খুলনা আবু নাসের হাসপাতালের অবসরপ্রাপ্ত পরিচালক ও সিটি মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. অধ্যাপক বিধান চন্দ্র গোস্বামী, স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. সঞ্জয় কুমার পাঠক, কনসালটেন্ট ডা. সরুপ গোলদার, গাইনি বিশেষজ্ঞ ডা. সঞ্চিতা অধিকারী মিষ্টি, সিনিয়র ডেন্টাল সার্জন ডা. আশ্বিস কুমার বিশ্বাস।

অনুষ্ঠানে ডা. নিকুঞ্জ বিহারী বলেন, আমি এলাকার সন্তান। এলাকার মানুষের কাছে আমার সামাজিক দায়বদ্ধতা রয়েছে। ফ্রি স্বাস্থ্যসেবা তাদের প্রাপ্য। এটা নতুন নয়, এ পর্যন্ত অন্তত ৫০টি বিনামূল্যের চিকিৎসা সেবা ক্যাম্প করেছি। এতে কয়েক হাজার মানুষকে সেবা দিয়েছি। প্রত্যেক সপ্তাহে দুদিন বিনামূল্যে গ্রামের মানুষকে সেবা দিচ্ছি। আগামীতেও যতদিন বেঁচে থাকবো ততদিন এলাকার মানুষের সেবা করে যাব।

এর আগে ইডিএফ এর পক্ষ থেকে প্রতি বছরের ন্যায় এ বছরেও ১০ জন দরিদ্র ও কৃতি শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।

উল্লেখ্য যে, গত সাড়ে তিনমাসে বাঘারপাড়া ও অভয়নগর উপজেলায় সাড়ে ৫শটি ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনার মাধ্যমে প্রায় ২০ হাজারের বেশী মানুষকে চিকিৎসা ও ফ্রি ওষুধ প্রদান করেছেন।