ইভিএমে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় স্বীকারোক্তি দিয়েছে খোদ ইসি: জিএম কাদের

 

ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণে কারচুপি, সরকারি দলের প্রভাব বিস্তার, রেজাল্ট ছিনতাইয়ের শংঙ্কা সত্যি হয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। তিনি বলেছেন, ইভিএমের মাধ্যমে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় স্বীকারোক্তি দিয়েছে খোদ নির্বাচন কমিশনই। ভবিষ্যতে সরকারের বিপক্ষে কথা বলতে গেলে আমরা ইভিএমের মাধ্যমে নির্বাচনের কারচুপিগুলো তথ্য প্রমাণ স্বরুপ তুলে ধরতে পারবো।

মঙ্গলবার দুপুরে রংপুর নগরীর দর্শনাস্থ পল্লী নিবাসে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

 

জিএম কাদের বলেন, বিএনপি’র সাথে জাতীয় পার্টির জোটের বিষয়ে এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। নির্বাচনের কাছাকাছি সময় পরিস্থিতি দেখে তৃণমূল থেকে শুরু করে কেন্দ্রীয় নেতাদের পরামর্শে বিএনপি’র সাথে জোট বাধার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এখন আমরা ৩০০ আসনে প্রার্থী দিতে কাজ করে যাচ্ছি।

 

জাতীয় পার্টির অব্যাহতি পাওয়া নেতা মসিউর রহমান রাঙ্গা মন্তব্যের বিষয়ে তিনি বলেন, আমার বিরুদ্ধে তারা অবান্তর কথা বলছে। এসব নিয়ে মতামত দেওয়াও আমি ঠিক মনে করি না। এ ধরনের ঘটনা এর আগে কখনো ঘটেনি। তাই এসব গুরুত্ব দিয়ে দেখছি না।

 

তিনি আরও বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে জনগণ যেন তাদের জীবিকা নির্বাহ করতে পারে সে লক্ষ্যে আমরা সরকারি কিংবা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরতদের মহার্ঘ্য ভাতা চালু ও সাধারণ মানুষের জন্য রেশনিং পদ্ধতির মাধ্যমে নিত্য প্রয়োজনীয় পণ্য সূলভ মূল্যে দিতে সরকারের কাছে প্রস্তাব করেছিলাম।

 

জিএম কাদের বলেন, আগামীতে দেশে খাদ্য সংকট হতে পারে। তাই দূর্ভিক্ষের হাত থেকে জনগণকে রক্ষার জন্য সরকারকে এখনই ব্যবস্থা নিতে হবে। মেগাপ্রকল্পগুলো বন্ধ করে টাকার সংস্থান করতে হবে। দেশে যেভাবে মুদ্রাস্ফীতি হচ্ছে, সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় নির্বাহ করা অসম্ভব হয়ে পড়ছে, তাই দুর্ভিক্ষে দেশে বিপর্যয় ঘটতে পারে বলে আমরা শংঙ্কা করছি।

 

এ সময় উপস্থিত ছিলেন, জাতীয় পার্টির মহাসচিব বীর মুক্তিযোদ্ধা অ্যাড. মুজিবুল হক চুন্নু এমপি, সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, অতিরিক্ত মহাসচিব ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, ভাইস চেয়ারম্যান এসএম ইয়াসির আহমেদ, বীর মুক্তিযোদ্ধা আবুল মাসুদ নান্টু, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাকসহ জাতীয় পার্টি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। বিকেলে জাতীয় পার্টি’র চেয়ারম্যান জিএম কাদেরসহ অন্যান্য কেন্দ্রীয় নেতারা পাবলিক লাইব্রেরি মাঠে অনুষ্ঠিতব্য রংপুর মহানগর জাতীয় পার্টির ত্রি-বার্ষিক সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।