শীতে অফিস সময় সকাল ৯টা থেকে ৪টা

শীতে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পুনঃনির্ধারণ করা হয়েছে। আগামী ১৫ নভেম্বর থেকে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নতুন সময়সূচি অনুযায়ী অফিস চলবে।
সোমবার (৩১ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পুনঃনির্ধারণ করা হয়েছে। শীত চলে আসায় আগামী ১৫ নভেম্বর থেকে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নতুন সময়সূচি অনুযায়ী অফিস চলবে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। বর্তমানে অফিস সময়সূচি হলো সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

তিনি বলেন, আদালত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানের সময়সূচির বিষয় নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন। সুপ্রিম কোর্ট, বাংলাদেশ ব্যাংক বা স্কুল-কলেজ এটা উনাদের (শিক্ষা মন্ত্রণালয়) কর্তৃপক্ষ যেভাবে সিদ্ধান্ত নেবেন সেভাবেই হবে।

বিদ্যুতের জন্য সময়সূচি এক ঘণ্টা কমিয়ে দেওয়া হয়েছিল জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, এখনো সেটাই আছে। এখন এটা সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করা হলো। কারণ শীতে সকাল ৮টায় অফিসে আসতে অসুবিধা হবে।

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য অফিস সময়সূচি এক ঘণ্টা কমিয়ে দেওয়া হয়েছিল, এটার প্রতিফলন কী বা কোনো আউটপুট আছে কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল বলেন, আছে। ডিস্টিবিউট হয়ে গেছেতো। এক ঘণ্টা আগে অফিস ছুটি হয়ে যাচ্ছে। এর ফলে ওই সময়টাতে বেশি বিদ্যুৎ বাইরে দেওয়া সম্ভব হচ্ছে।