দিশেহারা আওয়ামী লীগ ভীতি সৃষ্টি করতে চাইছে: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নজীরবিহীন দুঃশাসনের বিরুদ্ধে তৃণমূলে জনগণের যে উত্থান ঘটেছে তাতে দিশেহারা হয়ে আওয়ামী লীগ সরকার মানুষের মনে ভীতি সৃষ্টি করতে চাইছে। এজন্যই আইন শৃঙ্খলা বাহিনীকে দিয়ে বেপরোয়াভাবে জুলুম-নির্যাতন চালানো শুরু করেছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ দেশব্যাপী বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের গ্রেপ্তার, বাসায় হানা, হয়রানির বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তিনি এ বিবৃতি দেন।

মির্জা ফখরুল বলেন, সরকার তাদের নিজেদের পতনের ধ্বণি শুনতে পাচ্ছে বলেই আইন-শৃঙ্খলা বাহিনীকে দিয়ে নেতাকর্মীদের গ্রেপ্তারের হিড়িক শুরু করেছে। দেশে আইনের শাসনকে অদৃশ্য করে নেতাকর্মীদের জামিন বাতিলের মাধ্যমে কারাগারে নিক্ষেপ করা হচ্ছে। স্বাধীন দেশে গণতন্ত্রকে কবরস্থ করে ফ্যাসিবাদ কায়েম করা হয়েছে। মানুষ ভয়াবহ আতঙ্ক ও অস্বস্তির মধ্যে দিন যাপন করছে। কিন্তু জনগণের প্রবল প্রতিরোধের মুখে আওয়ামী সরকারের পতন অত্যাসন্ন।

তিনি বলেন, গ্যাস, বিদ্যুৎ ও পানিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে মানুষ যখন চরম দুর্ভোগে নিপতিত তখন আওয়ামী সরকার আইন-শৃঙ্খলা বাহিনীকে দিয়ে নেতাকর্মীদের গ্রেপ্তারে সাঁড়াশি অভিযান শুরু করেছে। এর মধ্যে রংপুর জেলা বিএনপির সদস্য ও গঙ্গাচড়া উপজেলা বিএনপির সভাপতি ওয়াহেদুজ্জামান মাবুর জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সাবেক সহ-সাধারণ সম্পাদক আশরাফুজ্জাহান জাহান, দারুস সালাম থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির, ১১ নং ওয়ার্ড বিএনপির সভাপতি আফজাল হোসেন এবং ঢাকা মহানগর দক্ষিণ ৪ নং ওয়ার্ড বিএনপি সহ-সভাপতি জসিম উদ্দিন ভূঁইয়া পাভেল, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ (গংগা), ২০ নং ওয়ার্ড বিএনপির যুগ্ম আহবায়ক চন্দন ও পল্টন থানা শ্রমিক দলের আহবায়ক আবু তাহেরকে গ্রেপ্তার ও ঢাকা মহানগর দক্ষিণ শ্রমিক দলের সদস্য সচিব বদরুল আলম সবুজসহ এবং নেতাকর্মীদের বাসায় বাসায় গ্রেপ্তারের উদ্দেশে হানা দিচ্ছে পুলিশ। নেতাকর্মীদের বাসায় না পেয়ে তাদের পরিবারের লোকজনদের সঙ্গে দুর্ব্যবহার করা হচ্ছে।

বিএনপি মহাসচিব অবিলম্বে নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা প্রত্যাহারসহ আটককৃতদের নিঃশর্ত মুক্তি এবং বিএনপি ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বাসায় বাসায় পুলিশি অভিযান ও হয়রানি বন্ধের আহবান জানান।