আরও ২০ কোটি টাকা পাচ্ছে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী ফাউন্ডেশন

বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনে সিড মানি হিসেবে আরও ২০ কোটি টাকা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (০৯ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ‘সাফ উইমেন্স চ্যাম্পিয়নশিপ-২০২২’ এ অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলকে সংবর্ধনা ও আর্থিক সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন আইন-২০১১ প্রণয়ন করে একটা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হয়েছে। এই ফাউন্ডেশনকে করোনাকালীন সময়ে ৩০ কোটি টাকা দিয়েছিলাম, মোট ৪০ কোটি টাকার সিড মানি দেওয়া হয়েছে।

আমি আরো ২০ কোটি টাকা দেব। ’

এ ফাউন্ডেশন থেকে সমস্যাগ্রস্থ খেলোয়াড়দের সহযোগিতা করার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘ফাউন্ডেশন থেকে যারা আমাদের খেলাধুলার সঙ্গে সম্পৃক্ত অনেক সময় তারা অসুস্থ হয়ে পড়ে অথবা তাদের কোনোরকম অসুবিধা দেখা দেয়, বাড়িতে বয়স হয়ে গেলে তাদের কোনো কিছু করার থাকে না, সেখানে ফাউন্ডেশন থেকে সহযোগিতা করা যায়।

আবার এই ফাউন্ডেশন তাদের আর্থিক সচ্ছলতার জন্য অনেক কাজও করতে পারে। ’

খেলোয়াড়দের সহযোগিতা করতে বিত্তবানদের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের যারা বিত্তশালী আছে তাদেরকে বলব এসব জায়গায় তারা যেন আরো সহযোগিতা করে। তাছাড়া প্রত্যেকটা ব্যবসায়ী ইন্ডাস্ট্রির মালিক বা অন্যান্য ব্যবসায়ী তাদেরকে আমি আহ্বান করি, প্রত্যেকে যেন আমাদের খেলোয়াড়দের চাকরি দেয়, কাজ দেয়। আমি মনে করি খেলোয়ারদের কেউ কোনো একটা কাজ দিয়ে উৎসাহিত রাখা উচিত। ’

যেসব খেলোয়াড় ক্যারিয়র শেষে ব্যবসা করছে তাদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, ‘যারা খেলাধুলা শেষ করে এখন ব্যবসা করে বেশ টাকা-পয়সার মালিক হচ্ছে, তাদের তো উচিত এদিকটা আরও বেশি করে দেখা। ’

বক্তব্যের আগে প্রধানমন্ত্রী সাফ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা ছিনিয়ে আনা বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের মেয়েদের প্রত্যেকের হাতে ৫ লাখ টাকার চেক তুলে দেন। এছাড়া টিম ম্যানেজমেন্টের সদস্যদের প্রত্যেককে ২ লাখ টাকার চেক প্রদান করেন। এরপর পুরো দল মিলে প্রধানমন্ত্রীর হাতে সাফের শিরোপা তুলে দেয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি এবং বাফুফে (বাংলাদেশ ফুটবল ফেডারেশন) সভাপতি কাজী সালাউদ্দিন।

উনিশ বছর পর মেয়েদের হাত ধরে ফুটবলে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব আসে বাংলাদেশে। ছাদখোলা বাসে তাদের বর্ণাঢ্য সংবর্ধনা দেয় দেশের সাধারণ মানুষ। রাষ্ট্রীয় কাজে তখন দেশের বাইরে ছিলেন প্রধানমন্ত্রী। তাই মেয়েদের সংবর্ধনা দিতে পারেননি।

গত ১৯ সেপ্টেম্বর ফাইনালে স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার ফুটবলের শিরোপা ঘরে ছিনিয়ে আনে বাংলাদেশের মেয়েরা।