রাঙামাটিতে ‘আর্জেন্টিনা’ ও ‘ব্রাজিল’ সেতু

বিশ্বকাপ ফুটবলের উন্মাদনার রেশ পৌঁছেছে পাহাড়ি জনপদ রাঙামাটিতেও। ব্রাজিল-আর্জেন্টিনা দলের পতাকার রঙে রাঙানো হয়েছে তিনটি সেতু। এর মধ্যে রিজার্ভ বাজারের ওয়াই আকৃতির পুরান বস্তি-ঝুলুক্যাপাড়া ও আসাম বস্তি-ব্রাহ্মণটিলার সংযোগ সেতু ‘আর্জেন্টিনা’ এবং আসাম বস্তি-হেপ্পেপাড়া এলাকার সেতুটি ‘ব্রাজিল’ সেতু হিসেবে পরিচিতি পেয়েছে স্থানীয়ভাবে।

আগামী ২০ নভেম্বর কাতারে বিশ্বকাপ ফুটবল শুরু হচ্ছে। বিশ্বকাপের চূড়ান্ত আসরে বাংলাদেশ না থাকলেও সমর্থনের দিক থেকে কম যান না এ দেশের ফুটবলপ্রেমীরা। অনেকেই প্রিয় দলকে সমর্থন জানিয়ে ছাদে কিংবা পুরো ভবন প্রিয় দলের পতাকার রঙে রাঙিয়ে তুলেছেন। তবে রাঙামাটিতে সেতু রাঙিয়ে নতুনত্ব আনা হয়েছে।

শহরের রিজার্ভ বাজার-ঝুলুক্যাপাড়া সংযোগ সেতুটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মিত হয়। এটি ‘ওয়াই’ আকৃতির। বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ তালুকদার সেতুর দৈর্ঘ্য ৪২০ মিটার এবং প্রস্থ ৪ দশমিক ৫ মিটার। সেতুটিতে আকাশি ও সাদা রং দেওয়ার কারণে শহরের মানুষের কাছে ‘আর্জেন্টিনা’ সেতু হিসেবে পরিচিতি পায়। আসাম বস্তি-ব্রাহ্মণটিলার সংযোগ এলাকায় নির্মিত সেতুটিও আকাশি-সাদা রঙের হওয়ায় ‘আর্জেন্টিনা’ সেতু হিসেবে খ্যাতি পায় স্থানীয়দের মধ্যে।

শহরের আসাম বস্তি-হেপ্পেপাড়া এলাকায় সংযোগ সেতুটি দাবির পরিপ্রেক্ষিতে পৌরসভার পক্ষ থেকে হলুদ-সবুজে রাঙিয়ে দেওয়া হয়। এর পর থেকে সেতুটি ‘ব্রাজিল’ সেতু হিসেবে পরিচিত। বিকেল নামলেই নানা বয়সী নারী-পুরুষের আড্ডায় প্রাণবন্ত হয়ে ওঠে সেতু।

নির্মাণ কর্তৃপক্ষ দুটি সেতুতে আর্জেন্টিনার পতাকার রং আকাশি-নীলে রাঙিয়ে দেওয়ায় ধন্যবাদ জানিয়ে আর্জেন্টিনা সমর্থকরা বলছেন- তাঁরা আনন্দিত। এতে আর্জেন্টিনার সমর্থক বেড়ে গেছে। এবার বিশ্বকাপে প্রিয় দল আর্জেন্টিনা বিশ্বকাপের শিরোপা ছিনিয়ে নেবে।

ব্রাজিল সমর্থকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আসাম বস্তি-হেপ্পেপাড়ার সংযোগ সেতুটি ব্রাজিলের পতাকার রঙে রাঙানোয় খুশি তাঁরা। তাঁদের প্রিয় দল ব্রাজিল এবার বিশ্বকাপের ট্রফি ঘরে তুলতে সক্ষম হবে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা বলেন, দুই সেতুতে নীল ও সাদা রং ব্যবহার করায় লোকজন মনে করছেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড আর্জেন্টিনা দলের সমর্থক। তবে ব্রাজিলের সমর্থকরাও দাবি করছেন- সেতুতে সবুজ ও হলুদ রং করার জন্য। বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে।

পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, রাঙামাটিতে প্রায় সমান সমান আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থক। শহরে দুটি আকাশি-সাদা রঙের সেতু রয়েছে, যা ‘আর্জেন্টিনা’ সেতু হিসেবে পরিচিত। ফুটবল বিশ্বকাপ সামনে রেখে ব্রাজিলের সমর্থকরা তাঁর কাছে আসাম বস্তি-হেপ্পেপাড়ার সংযোগ সেতুটি হলুদ-সবুজ রঙে রাঙিয়ে দেওয়ার দাবি করেন। তাঁদের দাবির পরিপ্রেক্ষিতে সেতুটি হলুদ-সবুজ রঙে রাঙিয়ে দেওয়া হয়েছে। সেতুটি ব্রাজিলের পতাকার রঙে করলেও তিনি আর্জেন্টিনার সমর্থক।