কাতারে ব্রাজিল-ফ্রান্স ফাইনাল চান কাফু

দুবার বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের সদস্য তিনি। ১৮ বছর আগে পেলে তাকে বিশ্বের সর্বকালের সেরা ১২৫ জন জীবিত ফুটবলারের একজন হিসাবে বেছে নিয়েছিলেন।

স্বভাবতই হলুদ-সবুজের প্রতি তার মমত্ববোধ প্রশ্নাতীত। তাই তো তিনদিন পর শুরু হতে যাওয়া ২০২২ কাতার বিশ্বকাপে সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসাবে ব্রাজিলকে রাখছেন তিনি। মরুর দেশে ষষ্ঠবার বিশ্ব জয়ের জন্য ঝাঁপাবে তিতের দল।

গোটা ব্রাজিল তাকিয়ে নেইমারদের দিকে। ১৯৯৪ ও ২০০২ বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের সদস্য কাফু বলেছেন, ‘প্রতিভার বিচারে চূড়ায় থাকবে ব্রাজিল, ইংল্যান্ড, আর্জেন্টিনা ও ফ্রান্স। জার্মানি, বেলজিয়াম, পর্তুগালও প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলবে। যে সাতটি দলের কথা বললাম, তাদের সবার ফাইনালে খেলা এবং বিশ্বকাপ জেতার সম্ভাবনা রয়েছে।’

কাতার বিশ্বকাপের অন্যতম দূত এই সাবেক রাইট-ব্যাক আশা করেন, এবারের আয়োজক দেশ কাতার কোয়ার্টার ফাইনালে খেলবে। কাফু চান সেমিফাইনালে যেন মুখোমুখি হয় ব্রাজিল ও আর্জেন্টিনা। শেষ চারে ফ্রান্স যেন পর্তুগালকে হারায়। তিনি বলেন, ‘আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ সব সময় কঠিন হয়। ওরা ফুটবলবিশ্বের দুই পরাশক্তি। দুদলেই বিশ্বের সেরা সব খেলোয়াড় রয়েছে। ফ্রান্স-পর্তুগাল ম্যাচও সহজ হবে না। আমি চাই ফ্রান্স এবারও ফাইনালে খেলুক। ওদের করিম বেনজেমা এবং কিলিয়ান এমবাপ্পের মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড় রয়েছে।’ কাফুর শেষ কথা, ‘২৪ বছর আগে ফাইনালে ফ্রান্স হারিয়েছিল আমাদের। আমি চাই এবার ফিরে আসুক ১৯৯৮। কিন্তু ফলাফল হোক ভিন্ন। এবার জেতা উচিত ব্রাজিলের। তাহলেই আমার দেশ হবে মেগা চ্যাম্পিয়ন। কারণ, ২০ বছর আগে ব্রাজিল শেষবার বিশ্বকাপ ট্রফি জিতেছে। অপেক্ষাটা অনেক দীর্ঘ হয়ে গেছে। এবার তার অবসান হোক।