কী কৌশল নেবে আজ আর্জেন্টিনা?

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নামার অপেক্ষায় আসরের অন্যতম হট ফেবারিট আর্জেন্টিনা। প্রতিপক্ষ সৌদি আরব। তবে আর্জেন্টিনার দুঃশ্চিন্তা চোট। দলের অন্যতম সেরা পারফরমার জিওভান্নি লো সেলসো ইতোমধ্যে বিশ্বকাপ থেকেই ছিটকে গেছেন। এই সেন্ট্রাল মিডফিল্ডারের বড় দায়িত্ব কে পূরণ করবে সেটি নিয়ে রয়েছে বড় সংশয়।

এছাড়াও বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে ইনজুরিতে ছিটকে গেছেন নিকোলাস গঞ্জালেস এবং জোয়াকন কোরেয়াও। ফলে আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ ম্যাচের আগেই ঘোষণা দেওয়া কিছুটা কঠিনই বটে।

এখন পর্যন্ত পাওয়া তথ্য মতে আর্জেন্টিনার কোচ নিজ দলকে ৩-৪-৩ ফরমেশনে খেলাতে পারেন বলে আলোচনা উঠছে। স্কালোনির দলে মূল গোলরক্ষক হিসেবে গোলপোস্টের দায়িত্ব সামলাবেন বাজপাখি খ্যাত এমিলিয়ানো মার্টিনেজ। গোলরক্ষকের সামনে ডিফেন্সের দায়িত্ব সামলানোর জন্য স্কালোনি সবচেয়ে বেশি ভরসা রাখবেন সেন্টারব্যাক হিসেবে খেলা টটেনহ্যামের ক্রিশ্চিয়ান রোমেরোর উপর। তার পাশে লেফটব্যাক হিসেবে নিকোলাস ওটামেন্ডি এবং রাইটব্যাক হিসেবে নাহুয়েল মলিনার মাঠে নামার সম্ভাবনা সবচেয়ে বেশি।
মিডফিল্ডকে শক্তিশালী করতে স্কালোনি খেলাবেন ৪ জনকে। তাদের মধ্যে রদ্রিগো ডি পল, লিয়ান্দ্রো পারেদেসের মাঠে নামা প্রায় নিশ্চিত। অন্য দুই পজিশনের জন্য অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, নিকোলাস ট্যাগলিয়াফিকো নাম সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে।

আক্রমণভাগ সামলানোর জন্য আর্জেন্টিনার কোচ স্কালোনি বড় ভরসা রাখবেন মেসির উপরই। তাকে শুরুর একাদশে সঙ্গ দেবেন লাউতারো মার্টিনেজ এবং অ্যানহেল ডি মারিয়া। এরমধ্যে মেসিকে কিছুটা নিচে রেখে মার্টিনেজকে নাম্বার নাইন হিসেবে খেলানোর সম্ভাবনা রয়েছে সবচেয়ে বেশি।