যুবদলের টুকুসহ সাতজন রিমান্ডে

রাজধানীর পল্টন থানার নাশকতায় মামলায় গ্রেপ্তার যুবদলের কেন্দ্রীয় সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু ও সহ-সভাপতি নুরুল ইসলাম নয়নসহ সাতজনকে চার দিন করে রিমান্ডে পাঠিয়েছেন আদালত। ঢাকা মহানগর হাকিম শফি উদ্দিন শুনানি শেষে রোববার সন্ধ্যায় এ আদেশ দেন। রিমান্ডে যাওয়া অপর আসামিরা হলেন- মোকলেছ মিয়া, মোশারফ হোসেন খোকন, জজ মিয়া, ফরিদ উদ্দিন রানা ও আব্দুল্লাহ।

এর আগে, মামলার তদন্ত কর্মকর্তা পল্টন থানার এসআই বিজন কুমার বিশ্বাস আসামিদের আদালতে হাজির করে সাত দিনের রিমান্ডের আবেদন করেন। আসামিদের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী বোরহান উদ্দিন, গোলাম মোস্তফা খান, খোরশেদ মিয়া আলম রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষে ঢাকা মহানগর পিপি আব্দুল্লাহ আবু রিমান্ড মঞ্জুরের আবেদন জানান। উভয় পক্ষের শুনানি শেষে আদালত প্রত্যেকের চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

মামলা সূত্রে জানা যায়, ২৬ মে রাজধানীর পল্টন থানা এলাকায় আসামিরা পরস্পর যোগসাজশে বেআইনিভাবে মশাল মিছিল বের করে দাঙ্গা হাঙ্গামা করে। সরকারবিরোধী বিভিন্ন উসকানিমূলক বক্তব্য ও গাড়ি ভাঙচুরসহ পুলিশকে আক্রমণ করে গুরুতর জখম করে। এ ঘটনায় পল্টন থানার এসআই কামরুল হাসান মামলাটি দায়ের করেন।

মামলায় বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ ৩০ জনকে আসামি করা হয়। এছাড়া মামলায় ১০০-১৫০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

রাজশাহী বিভাগীয় গণসমাবেশ শেষে ফেরার পথে ৩ ডিসেম্বর রাতে রাজধানীর আমিনবাজার থেকে সুলতান সালাউদ্দিন টুকু ও নুরুল ইসলাম নয়নকে আটক করা হয়।