মেয়র তাপসের মাঠ উদ্বোধন অনুষ্ঠানে মাদ্রাসা শিক্ষার্থীদের হামলা

রাজধানীর পুরান ঢাকার বকশিবাজারে একটি খেলার মাঠের নামফলক উন্মোচন অনুষ্ঠানে হামলার ঘটনা ঘটেছে। আজ বুধবার দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মাঠের নামফলক উন্মোচন করার পরপরই অনুষ্ঠানস্থলে হামলার ঘটনা ঘটে।
পরে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল ছুড়ে হামলাকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় অন্তত জনাবিশেক আহত হয়েছে বলে জানা গেছে।

ডিএসসিসির মুখপাত্র আবু নাছের জানান, নামফলক উন্মোচনের পরপরই মেয়র নিরাপদে নগরভবনে পৌঁছেছেন।

জানা যায়, বকশিবাজারের আলিয়া মাদ্রাসা ও পুরনো কেন্দ্রীয় কারাগারের মধ্যবর্তী একটি পরিত্যক্ত মাঠের মালিকানা নিয়ে কারা কর্তৃপক্ষ ও আলিয়া মাদ্রাসার মধ্যে দীর্ঘদিন ধরে মামলা চলছে। বছরখানেক আগে মাঠটি সংস্কার ও আধুনিকায়ন করে এলাকাবাসীর জন্য উন্মুক্ত করে দেয়ার উদ্যোগ নেওয়া হয়।
সম্প্রতি ডিএসসিসির কর্মকর্তারা মাঠটিতে ‘বকশিবাজার কেন্দ্রীয় খেলার মাঠ’ নামের একটি সাইনবোর্ড লাগাতে গেলে মাদ্রাসা শিক্ষার্থীদের বাধার মুখে পড়ে ফিরে যান। বুধবার মাঠটিতে নামফলক উন্মোচন করতে যান মেয়র তাপসের। এ উপলক্ষে একটি অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

এ খবর জানাজানি হলে আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা বকশিবাজারে অবস্থান নিয়ে জয় বাংলা স্লোগান শুরু করে। এরপর দুপুরের দিকে মেয়র নামফলক উন্মোচনে পরই শিক্ষার্থীরা ইটপাটকেল নিয়ে অনুষ্ঠানস্থলে হামলা চালায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, হামলাকারীরা আলিয়া মাদ্রাসা ছাত্রলীগের নেতাকর্মী। মাঠটি উদ্বোধনের খবর পেয়ে সকাল থেকে মাদ্রাসার ছাত্রলীগের নেতাকর্মীরা মাঠের আশেপাশে অবস্থান নেন। নামফলকের সামনে লাগানো কাপড়টি যখন মেয়র সরিয়ে উদ্বোধন করতে যাচ্ছিলেন, তখনই ছাত্রলীগের নেতাকর্মীরা অনুষ্ঠানে উপস্থিত লোকজনের ওপর হামলা চালান। এর পরপরই মেয়র পুলিশি পাহারায় দ্রুত স্থান ত্যাগ করেন।

স্থানীয় কাউন্সিলর ও ডিএসসিসির একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, কারা কর্তৃপক্ষ মাঠটিকে প্যারেড গ্রাউন্ড হিসেবে ব্যবহার করত। পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকার কারণে মাঠটি সংস্কারের উদ্যোগ নেয় ডিএসসিসি। আইন অনুযায়ী, সিটি করপোরেশন এলাকার মাঠ দেখার দায়িত্ব ডিএসসিসির। কিন্তু মাঠটির আধুনিকায়ন কাজ শুরুর সময়ও আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীদের বাধার মুখে পড়েছিল ডিএসসিসি। তারা চাইছিল ‘ঢাকা আলিয়া মাদ্রাসা মাঠ’ নামে মাঠটির নামকরণ হোক। এ কারণেই তারা হামলা চালিয়েছে।

কাউন্সিলর ওমর বিন আবদুল আজিজ বলেন, তার এক কর্মীর চোখের ওপর ইটের অংশ পড়ে। এতে তার চোখের মারাত্মক জখম হয়েছে।

আলিয়া মাদ্রাসা শাখা ছাত্রলীগের সভাপতি জোবায়ের খান বলেন, ডিএসসিসি বলেছিল শিক্ষার্থীরা যেভাবে চাইবে, সেভাবে মাঠের নামকরণ করা হবে। কিন্তু হঠাৎ নামফলকে বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠ নামকরণ করে মাঠের উদ্বোধন করা হচ্ছে শুনে শিক্ষার্থীরা জড়ো হন। তারা এই নামকরণের প্রতিবাদ জানান।

তিনি আরও জানান, একপর্যায়ে পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে। কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। এতে মাদ্রাসার অন্তত ২০ জন শিক্ষার্থী আহত হয়েছেন।

তার দাবি, ছাত্রলীগ কোনো হামলা করেনি। আন্দোলনকারীদের মধ্যে জামাত-শিবিরের লোকজন থাকতে পারে। তারা হয়তো হামলা করতে পারে। পরে ছাত্রলীগই পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে।

ডিএসসিসি জানায়, পরিত্যক্ত থাকার কারণে মাঠটিতে অপরাধমূল কার্যক্রম চলত। শিশু-কিশোর ও এলাকাবাসীর খেলাধুলার জন্য ৫৩ লাখ টাকা খরচ করে মাঠটির আধুনিকায়ন করেছে ডিএসসিসি।