যশোর উপ কর কমিশনার পরিদর্শকের বিরুদ্ধে বেরিয়েছে অজানা কাহিনী

jessore map

কর অঞ্চল খুলনার অধীনে উপ-কর কমিশনার সার্কেল-৮ (বৈতনিক) যশোর কর অঞ্চল খুলনার পরিদর্শক মাসুদ রানার বিরুদ্ধে দূর্নীতিসহ আরো অভিযোগ উঠেছে। একজন সরকারী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনে কর প্রদানে উৎসাহীদের বিভিন্নভাবে নাজেহাল করার উদ্দেশ্য নিজের পকেটভারী করা। তাছাড়া,তিনি অবৈধ অর্থ উপার্জনের টাকা তার পরিবারের একজনের পিছনে ব্যয় করার জন্য নানা কৌশল অবলম্বন করছেন। তার চাহিদা মেটাতে ব্যর্থ কর দাতাদের তিনি টার্গেট নিয়ে দাখিলকৃত কাগজপত্রে খুঁটিনাটি বের করে প্রত্যায়ন প্রদানে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

যশোর উপ-কর কমিশনার কার্যালয়ের নির্ভরযোগ্য সূত্রগুলো দাবি করেছেন, পরিদর্শক মাসুদ রানা গত বছরের শেষের দিকে অত্র দপ্তরে যোগদান করে নিজের পরিবারের একজনের জটিল রোগের জন্য প্রচুর অর্থের প্রয়োজন দেখা দেয়ায় তিনি টাকা ছাড়া কোন কিছু ভাবছেন না।

তাকে খুশি করলে তিনি তার ফাইলে কোন কিছু দেখছেন না। আর যিনি তাকে খুশি করতে নারাজ সেই কর দাতার ফাইলে কোথায় ফাঁকি দিয়ে দাখিল করা হয়েছে সেগুলো তদন্তর জন্য রেখে দেন। মাসুদ রানার কাছে কর প্রদানে উৎসাহীদের ফাইল গেলে তিনি সেগুলি হয়রানী করতে যত কৌশল আছে তা ব্যবহার করেন। পরিদর্শক মাসুদ রানার কর্মকান্ডে কর প্রদানকারীরা চরমভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। কর প্রদানকারী ব্যক্তির পক্ষে যে সব আইনজীবী দায়িত্ব পালন করছেন তাদের অধিকাংশ মাসুদ রানার কার্যকলাপে চরমভাবে ক্ষুব্ধ। অবিলম্বে পরিদর্শক মাসুদ রানাকে অত্র কার্যালয় থেকে বদলী করা হলে কর প্রদানে বিভিন্ন প্রতিষ্ঠান সরকারের ডাকে সাড়া দিয়ে রির্টাণ দাখিলে উৎসাহী পাবেন।

জাতীয় রাজস্ব বোর্ডে বাৎসরিক রিপোর্ট পাঠানোর ক্ষেত্রে পরিদর্শক মাসুদ রানা কর প্রদানে যশোর অঞ্চলের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে এক পর্যায় বেকায়দায় ফেলে মোটা অংকের অর্থ হাতানোর চেষ্টা করেন। যে প্রতিষ্ঠান তার চাহিদা মেটাতে ব্যর্থ তিনি সেই প্রতিষ্ঠানের ব্যাপারে সরকারিভাবে যে পদক্ষেপ নেওয়া প্রয়োজন তেমন মতামত পেশ করে প্রতিবেদন দেন। পরিদর্শক মাসুদ রানার কাছে তার বিরুদ্ধে বিভিন্নভাবে হয়রানীসহ বহুবিধ অভিযোগের ব্যাপারে জানার জন্য তার ব্যক্তিগত মোবাইল ফোন নম্বর ০১৭৫৩৮৪২৯৮১ তে সাংবাদিকরা তার বক্তব্য নেওয়ার জন্য ফোন করলেও তিনি তার ফোন রিসিভ না করায় তার বক্তব্য প্রদান করা সম্ভব হয়নি।

বাংলাদেশ ট্যাকসেস বার এ্যাসোসিয়েশনের প্রবীন ও নতুন আইনজীবীরা নাম প্রকাশ না করার শর্তে অকোপটে স্বীকার করেন,পরিদর্শক মাসুদ রানা বর্তমানে যেভাবে কর প্রদানকারী ব্যক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানের ফাইলে যে আপত্তি জানিয়ে তার হুমকী ধামকী প্রকাশ করছে তাকে যে কোন সময় হট্টগোলের মতো ঘটনা সৃষ্টি হতে পারে। অবিলম্বে পরিদর্শক মাসুদ রানাকে যশোর উপ-কর কমিশনার কার্যালয় থেকে বদলী করার জন্য কর প্রদানে উৎসাহী ব্যক্তি ও প্রতিষ্ঠানের মালিকেরা আয়কর কমিশনারের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।#