আওয়ামী লীগও রাজপথে থাকবে কাল

A. Lig Logo

প্রধান দু’দল এবার মুখোমুখি বিভাগীয় শহরে। আগামীকাল শনিবার ১০ সাংগঠনিক বিভাগীয় সদরে সমাবেশ করবে বিএনপি। ঢাকার মতো পাল্টা কর্মসূচি দিয়ে সব বিভাগীয় শহরেই মাঠে থাকবে আওয়ামী লীগও। বিরোধীদের শোডাউনের জবাবে পাল্টা শোডাউন করবে তারা। উত্তপ্ত এ পরিস্থিতিতে সংঘাতের আশঙ্কা করছেন বিশ্নেষকরা

বিএনপি ও তার মিত্রদের আগামীকাল শনিবারের ১০ বিভাগীয় মহাসমাবেশের কর্মসূচি চলাকালে মাঠে থাকবে আওয়ামী লীগ। রাজধানী ঢাকাসহ সারাদেশে অবস্থান নিয়ে ক্ষমতাসীন দলের নেতাকর্মী থাকবেন সতর্ক পাহারায়। রাজধানীজুড়ে এমন অবস্থানের পাশাপাশি শান্তি সমাবেশের মাধ্যমে শোডাউনও করবে আওয়ামী লীগ।

নেতারা বলছেন, বিএনপি ও তার মিত্রদের আগের কর্মসূচি ঘিরে সম্ভাব্য নৈরাজ্য ও সন্ত্রাস ঠেকাতে মাঠে অবস্থান ছিল তাঁদের। ১০ ডিসেম্বরের গণসমাবেশ, ৩০ ডিসেম্বরের গণমিছিল, ১১ জানুয়ারির গণঅবস্থান এবং পরে চার দিনের পদযাত্রাসহ সব কর্মসূচি ঘিরে সর্বাত্মক পাহারায় ছিলেন তাঁরা। কাল শনিবারও একই সতর্কতামূলক পদক্ষেপ থাকবে। বিশেষ করে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশের দিকে সতর্ক নজর রাখা হবে।

জানা গেছে, বিএনপিসহ মিত্রদের কর্মসূচি দুপুর ২টায় শুরু করার পূর্ব ঘোষণা থাকলেও সরকার সমর্থক নেতাকর্মীরা সকাল থেকেই ঢাকা মহানগরীর সর্বত্র অবস্থান নেবেন। দিনভর এই অবস্থানকালে রাজধানীর প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে সতর্ক অবস্থানে থেকে মিছিল-সমাবেশও করবেন তাঁরা। ঢাকার পাশাপাশি সারাদেশেও সম্ভাব্য নৈরাজ্য ঠেকাতে নেতাকর্মীকে এমন সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। রাজধানীর কোথাও সহিংসতা-নাশকতার আশঙ্কা সৃষ্টি হওয়া মাত্রই আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সরকার সমর্থকরাও প্রতিহত করার চেষ্টা করবেন।

এই অবস্থানের অংশ হিসেবে ঢাকা মহানগর উত্তরের অধীন ২৬ থানা, ৫৪ ওয়ার্ড এবং একটি ইউনিয়নের সবগুলোতেই নেতাকর্মীকে নিয়ে পাহারা বসানোর পরিকল্পনা নিয়েছে। প্রতিটি ওয়ার্ডে নিজ নিজ থানা ও ওয়ার্ড সভাপতি-সাধারণ সম্পাদকের নেতৃত্বে অবস্থান নেবেন দল ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। অন্যদিকে, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের আওতায় ৭৫টি ওয়ার্ডে ওয়ার্ড সভাপতি-সাধারণ সম্পাদকের নেতৃত্বে নেতাকর্মীর সতর্ক পাহারা বসানো হবে। আর ২৪ থানার মূল পয়েন্ট কিংবা মোড়ে থানা সভাপতি-সাধারণ সম্পাদকরা অবস্থান নিয়ে পরিস্থিতি তদারকি করবেন। কেন্দ্রীয় ও মহানগর নেতারা বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে প্রয়োজনীয় দিকনিদের্শনা দেবেন। ওয়ার্ড ও থানাওয়ারি অবস্থান তদারকি করতে যথারীতি মহানগর দক্ষিণের ৭৫ নেতাকে ৭৫টি এলাকা ভাগ করে দেওয়া হবে।

বড় শোডাউনের অংশ হিসেবে ওই দিন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ব্যানারে বিকেল ৩টায় কামরাঙ্গীরচর ৩১ শয্যার সরকারি হাসপাতাল মাঠে শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ দলের কেন্দ্রীয় ও মহানগর নেতারা যোগ দেবেন। এই কর্মসূচি সফল করতে দলের ঢাকা মহানগর দক্ষিণ শাখা বর্ধিত সভা করে সব প্রস্তুতি গুছিয়ে রেখেছে।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান জানিয়েছেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ এখন পর্যন্ত সমাবেশের কর্মসূচি দেয়নি। তবে আগের মতোই শনিবার সকাল থেকে রাজধানীতে অবস্থান কর্মসূচি পালন করা হবে। তিনি বলেন, কোনো অবস্থাতেই বিএনপিকে ছাড় দেওয়া হবে না। কোথাও কোনো সহিংসতা ও নৈরাজ্যের আভাস পাওয়া মাত্রই প্রতিরোধ গড়ে তোলা হবে।