দেশি কোচদের সঙ্গে নেবেন হাথুরু

জাতীয় দলের কোচ হাথুরুসিংহে (বাঁয়ে) ও স্থানীয় কোচ মিজানুর রহমান বাবুল (বাঁ থেকে মাঝে) ও সোহেল ইসলাম। ছবি: ফাইল
জাতীয় দলের কোচ হাথুরুসিংহে (বাঁয়ে) ও স্থানীয় কোচ মিজানুর রহমান বাবুল (বাঁ থেকে মাঝে) ও সোহেল ইসলাম। ছবি: ফাইল

জাতীয় দলের সঙ্গে দেশি কোচ রাখার নিয়ম অনেক আগেই ছিল। মোহাম্মদ সালাউদ্দিন লম্বা সময় জাতীয় দলের সহকারী ও ফিল্ডিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। সারওয়ার ইমরান, খালেদ মাহমুদ সুজন হেড কোচের ভূমিকাতেও ছিলেন।

স্টিভ রোডস ও রাসেল ডমিঙ্গোর সঙ্গে সোহেল ইসলাম কাজ করেছেন। কিন্তু চন্ডিকা হাথুরুসিংহের সময়ে সেভাবে দেশি কোচদের সুযোগ দেওয়া হয়নি। এবার সে সুযোগ দেওয়া হবে বলে জানান বিসিবি পরিচালক সুজন। একাধারে চার থেকে পাঁচজন দেশি কোচকে জাতীয় দলের সঙ্গে যুক্ত রাখতে চায় বোর্ড। হাথুরুসিংহেও তাতে রাজি বলে জানান তিনি।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ সালাউদ্দিন কয়েক দিন আগেই বলেছিলেন, সহকারী কোচ হিসেবে দেশি কাউকে নিয়োগ দেওয়া যেতে পারে। বিসিবির কোচ সোহেল ইসলামকে হাথুরুসিংহের সহকারী করার পক্ষে মতামত তাঁর। বিসিবি সেখানে কোনো একজনে আটকে থাকতে চায় না।

আন্তর্জাতিক কোচিং প্যানেলে উদীয়মান একাধিক কোচকে রাখতে চান খালেদ মাহমুদ সুজন, ‘হাথুরুসিংহের সঙ্গে আমার কথা হয়েছে দেশি কোচ রাখার ব্যাপারে। হোম সিরিজে চার-পাঁচজন দেশি কোচকে জাতীয় দলের সঙ্গে কাজ করার সুযোগ করে দিতে চাই। অ্যাওয়ে সিরিজে একজন করে পাঠানো হবে পালা করে।’

সোহেল ইসলাম, তালহা যুবায়ের, মিজানুর রহমান বাবুল জাতীয় দলের সঙ্গে আগেও কাজ করেছেন। বিসিবির প্যানেল থেকে এ তিনজনকেই হাথুরুসিংহের সঙ্গে কাজের সুযোগ করে দেওয়া হতে পারে। আফতাব আহমেদ, রাজিন সালেহকে সুযোগ করে দেওয়া হতে পারে বোর্ডের বাইরে থেকে। বিসিবির কোচরা বয়সভিত্তিক দল নিয়ে নিয়মিতই কাজ করেন। ঘরোয়া ক্রিকেটে আফতাব-রাজিন পরীক্ষিত।

স্থানীয় কোচদের মধ্যে সুযোগ পেতে পারেন যারা।
এভাবে পালা করে কোচদের জাতীয় দলের সঙ্গে অ্যাসাইন করে লাভ নাও হতে পারে। একাধিক কোচের সঙ্গে কথা বলে জানা গেছে, এক-দুটি সিরিজে কাজ করে কোচ বা ক্রিকেটার কেউই উপকৃত হয় না।

নাম প্রকাশ না করার শর্তে একজন সিনিয়র কোচ বলেন, ‘নির্দিষ্ট এক বা দুইজন কোচকে লম্বা সময় জাতীয় দলের কোচিং প্যানেলে যুক্ত করা হলে অভিজ্ঞতা বাড়ে। আন্তর্জাতিক কোচের পরিকল্পনাগুলো দেখে শিখতে পারে। আমার মনে হয়, দুই বছরের জন্য একজনকে নিয়োগ দেওয়া হলে ভালো।’

হাথুরুসিংহে পরীক্ষিত হলেও দেশি কোচদের খুব একটা পছন্দ করতেন না তিনি। ২০১৪ থেকে ২০১৭ সাল মেয়াদে বিদেশি কোচনির্ভর ছিলেন হাথুরুসিংহে। জাতীয় দলের কোচিং প্যানেল সাজিয়েছিলেন নিজের মতো করে শ্রীলঙ্কানদের দিয়ে। রুয়ান কালপাগে স্পিন বোলিং কোচ, থিলান সামারাবিরা ব্যাটিং কোচ, মারিও ভিলাভারায়ন ছিলেন ট্রেনার, পারফরম্যান্স অ্যানালিস্ট কোচও (ভিডিও অ্যানালিস্ট) ছিলেন অস্ট্রেলিয়ান প্রবাসী শ্রীলঙ্কান। এবারও যে পছন্দের কোচদের দিয়ে জাতীয় দলের কোচিং প্যানেল সাজাবেন না- কে বলতে পারে।