ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ালেন মেসি

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে দুই দেশ। এখনো চলছে উদ্ধার কাজ। ভূমিকম্পের ধ্বংসস্তূপ এলাকা মৃত্যুপুরীতে পরিণত হয়েছে।

এছাড়া স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার ধ্বংসাবশেষ থেকে এখনো লাশ পাওয়া যাচ্ক্ শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২১ হাজার।

এদিকে তুরস্ক ও সিরিয়ার এ দুর্যোগের সময় সাহায্যের হাত বাড়িয়ে এগিয়ে আসছেন অনেকেই। এবার ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে মানবিক উদ্যোগ নিলেন বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।

তুরস্কের মিডিয়া তিরানা পোস্ট এক প্রতিবেদনে জানায়, আর্জেন্টাইন তারকার ‘লিওনেল মেসি ফাউন্ডেশন’ তুরস্ক ও সিরিয়ার এ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য ৩৫ লাখ ইউরো (বাংলাদেশি টাকায় ৩৯ কোটি) দান করার ঘোষণা দিয়েছেন।

এর আগে সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার প্রথম ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে; যার গভীরতা ছিল ভূপৃষ্ঠে থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটার নিচে। এরপর একই দিন দুপুরে ও বিকালে আরও দুইবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।