যশোরে পাখি শাহ মাজারে ৩ দিনব্যাপি ওরশ মাহফিল সোমবার

jessore map

সদরের চুড়ামনকাটির অচেনা মানুষ পাখি শাহর মাজার প্রাঙ্গনে তিন দিনব্যাপি ওরশ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে সোমবার। ওরশ ও দোয়া মাহফিল উপলক্ষে মাজার প্রঙ্গনে বসবে বিভিন্ন দোকানপাট। ইতিমধ্যে দুরদুরান্ত থেকে ভক্তবৃন্দের পদচারনায় মাজার প্রাঙ্গনটি এখন মূখরিত।

কথিত আছে কোন এক সময় এই চুড়ামনকাটি বাজারে একজন পাগল বসবাস করতো। ১৯৪৭ সালের ৭ ফাল্গুন পাগলটি মারা যাই। এ সময় বাজারবাসী তার দাফনের জন্য লাশটি রাস্তার পার্শ্বে রেখে কাপনের কাপড়ের জন্য সাহায্য আদায় করতে থাকে । এ সময় আকাশ থেকে এক ঝাঁক উড়ান্ত শালিক পাখি তার লাশের উপর কয়েকটি ১০ টাকার নোট ফেলে চলে যায়। পাখির টাকায় দাফন হওয়াই তখন থেকে এলাকার লোক তাকে পাখি শাহ বলে প্রচার শুরু করে। এলাকাবাসী তাকে তখন যশোর সদর উপজেলার চুড়ামনকাটি রেলষ্ঠেশনের পার্শ্বে সরকারী জায়গায় দাফন করেন। তখন থেকেই মাজারটি অচেনা মানুষ পাখি শাহর নামে এলাকায় পরিচিত লাভ করে। মূলত তখন থেকেই এলাকাবাসী ৭ ফাল্গুন থেকে মাজার প্রাঙ্গনে ওরশ মাহফিল পালন করে আসছে।

এ বছর মাজার কর্তৃপক্ষ সোমবার ৭ ফাল্গুন থেকে মাজার প্রাঙ্গনে আয়োজন করেছেন ৩ দিনব্যাপি ওরশ ও দোয়া মাহফিল। এবারের ৩ দিনব্যাপী ওরশ ও দোয়া মাহফিল ইতিমধ্যে ব্যাপক জমে উঠতে শুরু করেছে। ইতিমধ্যে দুরদুরান্ত থেকে আসতে শুরু করেছে ভক্তবৃন্দরা। এছাড়াও আসতে শুরু করেছে বিভিন্ন দোকানীরা। বর্তমানে তাদের পদাচারনায় মাজার প্রাঙ্গনটি এখন মূখরিত হয়ে উঠেছে।

স্থানীয় চেয়ারম্যান দাউদ হোসেন জানান, ওরশ মাহফিল শান্তিপূর্নভাবে পালন করার জন্য তিনি মাজার কমিটিকে সার্বিক সহযোগিতা করবেন।

মাজারের সভাপতি হাফিজুর রহমান জানান, বিগত বছরের তুলনায় এ বছর ওরশ মাহফিলটি জমবে বেশি । তিনি আরো জানান, মাজারের এবারের ওরশ ও দোয়া মাহফিলে দুরদুরান্ত থেকে আসা ভক্তবৃন্দের থাকা ও খাওয়ার ব্যবস্থা মাজার কমিটি দায়িত্ব নিয়েছেন।