চট্টগ্রামকে গ্রিন সিটিতে রূপান্তরের আহ্বান জনপ্রশাসন প্রতিমন্ত্রীর

ফ্লাওয়ার পার্কের মত উদ্যোগ নিয়ে চট্টগ্রামকে ‘গ্রিন সিটিতে’ রূপান্তরের আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। শনিবার সন্ধ্যায় চট্টগ্রামের ফুল উৎসবে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

চট্টগ্রামের সীতাকুণ্ডের ফৌজদারহাট পোর্ট লিংক রোড সংলগ্ন ডিসি পার্কে বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নয় দিনব্যাপী ফুল উৎসব শেষ হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান, সিএমপি পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন, চট্টগ্রামের পুলিশ সুপার এস.এম. শফিউল্লাহ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ড কমান্ডার (ভারপ্রাপ্ত) বীর মুক্তিযোদ্ধা এ কে এম সরোয়ার কামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ‘এই পার্ক নির্মাণে চট্টগ্রামের জেলা প্রশাসক অত্যন্ত দৃঢ় এবং সাহসী পদক্ষেপ নিয়েছেন। তার উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। শুধু চট্টগ্রাম নয় সারাদেশে যে সকল খাস জমি বেদখল রয়েছে সেগুলো উদ্ধারের জন্য জেলা প্রশাসকদের দৃঢ় পদক্ষেপ নিতে হবে। এই পার্ককে পরিবেশবান্ধব ডিসি পার্ক হিসেবে গড়ে তুলতে হবে এবং সকল শ্রেণি পেশার মানুষের জন্য উন্মুক্ত রাখতে হবে।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চট্টগ্রামের জেলা প্রশাসক ফুল উৎসবে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আপনাদের জন্যই এ আয়োজন করা হয়েছিল। সকলের অংশগ্রহণে এই ফুল উৎসব পূর্ণতা পেয়েছে। আমরা সুদূর নেদারল্যান্ডস থেকে টিউলিপ বীজ এনে চট্টগ্রামের মাটিতে প্রথমবারের মত ফোটানোর চেষ্টা করেছি। সৃষ্টিকর্তার অশেষ কৃপায় আমরা সফল হয়েছি। এখানে ১৯৪ একর খাস জমি বেদখল ছিল। আমরা উদ্ধার করে আপনাদের জন্য এই পার্ক করার চেষ্টা করছি। আপনারা আমাদের পাশে থাকলে অচিরেই চট্টগ্রামের সকল মানুষের মূল বিনোদনের কেন্দ্র হিসেবে আমরা এই পার্ককে গড়ে তুলব।’ অনুষ্ঠানে জেলা প্রশাসক এই দীর্ঘ কর্মযজ্ঞের জন্য সীতাকুণ্ড উপজেলা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ফুল উৎসব সফল করতে অবদান রাখায় সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাত হোসেন, সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম, এনডিসি তৌহিদুল ইসলাম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হুছেইন মোহাম্মদকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। পরে মেলা উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।