সুপ্রিম কোর্টে নাজমুল হুদার জানাজা, দোহারে দাফন

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি, সাবেক মন্ত্রী ও তৃণমূল বিএনপির চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদার জানাজা সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে সুপ্রিমকোর্টের ইনার গার্ডেনে তার জানাজায় অংশ নেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা।

জানাজায় অংশ নেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজউদ্দিন ফকির, সাবেক সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন, জয়নুল আবেদীন, সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল, সাবেক সম্পাদক এএম মাহবুব উদ্দিন খোকন, সমিতির সাবেক ও বর্তমান নেতারা, অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের কর্মকর্তারা, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রাব্বানী, সুপ্রিমকোর্ট প্রশাসনের কর্মকর্তারাসহ বিপুলসংখ্যক আইনজীবী।

ব্যারিস্টার নাজমুল হুদা রোববার রাত ১০টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তার স্ত্রী, দুই কন্যাসহ অসংখ্য স্বজন ও গুণগ্রাহী রয়েছে।

ঢাকার দোহারের শাহীনপুকুরের নিজ বাড়িতে শেষ জানাজার পর তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

নির্বাচন কমিশন (ইসি) থেকে সবশেষ নিবন্ধিত রাজনৈতিক দল তৃণমূল বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি। তিনি বিএনপির প্রতিষ্ঠাকালীন নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির সদস্য ছিলেন। ১৯৯১ সালে ও ২০০১ সালে খালেদা জিয়ার সরকারে মন্ত্রী ছিলেন তিনি। ২০১২ সালে বিএনপির সঙ্গে সম্পর্ক চুকিয়ে বিএনএফ নামে নতুন দল গঠন করেন তিনি।

এরপর বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স (বিএনএ) এবং বাংলাদেশ মানবাধিকার পার্টি (বিএমপি) নামে দুটি নতুন রাজনৈতিক প্ল্যাটফর্ম গড়েন নাজমুল হুদা। পরে তৃণমূল বিএনপি নামে নতুন দল করেন।