নির্বাচনে ইসির দেওয়া দায়িত্ব পালনে প্রস্তুত পুলিশ: আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে। নির্বাচন কমিশন (ইসি) আমাদের যে দায়িত্ব দেবে, সে দায়িত্ব পালন করার জন্য পুলিশ প্রস্তুত।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে চাঁদপুর পুলিশ লাইন্স মাঠে জেলা পুলিশের বার্ষিক সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশের প্রচলিত আইনেই পুলিশ প্রশিক্ষণ নিয়ে থাকে। তাই প্রশিক্ষণ এবং অভিজ্ঞতার মাধ্যমে পুলিশ আগে আইনশৃঙ্খলা রক্ষার বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করেছে এবং আগামী দিনের যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায়ও পুলিশ সক্ষম। এ বিষয়ে আমাদের আস্থা ও প্রস্তুতি রয়েছে।

আইজিপি বলেন, এ দেশে জঙ্গিবাদ কীভাবে মাথা চাড়া দিয়ে উঠেছিল, দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের কি অবস্থা ছিল এবং এসব অঞ্চল থেকে ঢাকা ও অন্য দিকে ছড়িয়ে পড়েছিল। মেয়েদের নিরাপত্তা ছিল না, সাধারণ মানুষের নিরাপত্তা ছিল না, সে অবস্থা থেকে আমরা দেশকে প্রযুক্তি, দক্ষতা ও সক্ষমতা দিয়ে শান্তিপূর্ণ অবস্থায় ফিরিয়ে এনেছি। যার ফলে এখন স্বস্তিদায়ক ও শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করছে।

আপনারা জানেন, প্রধানমন্ত্রী ২০৪১ সালে একটি উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ে তোলার ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে দেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তোলার ঘোষণা দিয়েছেন। আমরা কিন্তু সে স্মার্ট বাংলাদেশের লক্ষ্য নিয়ে স্মার্ট পুলিশ বাহিনী গড়ে তোলার লক্ষ্যে কাজ করছি। উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশের নাগরিকদের জন্য উপযুক্ত যে পুলিশ বাহিনী দরকার, সে লক্ষ্যে এগিয়ে যাচ্ছি এবং যার প্রতিফলন আপনারা মাঠে দেখছেন, যোগ করেন আইজিপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত আইজি (অ্যাডমিন) কামরুল আহসান ও চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন। সভাপতিত্ব করেন চাঁদপুরের পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ।

বেলুন ও পায়রা উড়িয়ে এবং মশাল জ্বালিয়ে সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন আইজিপি। সবশেষে তিনি ক্রীড়া প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।