কবি কাজী নূর পশ্চিমবঙ্গের ‘হাসান আজিজুল হক রত্ন’ সম্মাননার জন্য মনোনীত

ষাটের দশকে আবির্ভূত বাংলা ভাষার অন্যতম প্রধান কথাসাহিত্যক হিসেবে পরিগণিত হাসান আজিজুল হক। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পাশাপাশি একাধারে তিনি লিখেছেন গল্প, উপন্যাস ও প্রবন্ধ। বাংলা সাহিত্যে অবদানের জন্য অর্জন করেছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক ও স্বাধীনতা পুরস্কার। হাসান আজিজুল হকের জন্ম হয় ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার মঙ্গলকোটের যবগ্রামে। মৃত্যুবরণ করেন ২০২১ সালের ১৫ নভেম্বর বাংলাদেশের রাজশাহীতে নিজ বাসভবনে। হাসান আজিজুল হকের জন্মস্থান বর্ধমান জেলার সেই মঙ্গলকোটে এবার বাংলাদেশের বিশিষ্ট কবি এবং ইন্দো- বাংলার সুপরিচিত সাংবাদিক যশোরের কৃতি সন্তান কাজী নূরকে ‘হাসান আজিজুল হক রত্ম’ সম্মাননা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী ‘কুমুদ সাহিত্য মেলা উদযাপন কমিটি’।
‘কুমুদ সাহিত্য মেলা উদযাপন কমিটি’র সাধারণ সম্পাদক মোল্লা জসিমউদ্দিন স্বাক্ষরিত এক পত্রে জানিয়েছেন, কবি কুমুদরঞ্জন মল্লিকের ১৪১ তম জন্মদিন উপলক্ষে আগামী ৩ মার্চ কবির জন্মভিটে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পূর্ব বর্ধমান জেলার কাটোয়া মহকুমার মঙ্গলকোটের কোগ্রামে ‘মধুকর’ প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে দক্ষিণবঙ্গের অন্যতম বৃহত্তম ও জনপ্রিয় সাহিত্যচর্চার আসর ঐতিহ্যবাহী ‘কুমুদ সাহিত্য মেলা’। এ মেলায় কবি কাজী নূরসহ ৫ জনকে সম্মাননা প্রদান করা হবে।

তারা হলেন, জয়ন্তনারায়ণ চট্টোপাধ্যায় (কুমুদ সাহিত্য রত্ন) শীষেন্দু সিংহরায় (নুরুল হোদা রত্ন) সূবর্ণ কাজী (নজরুল ইসলাম রত্ন), প্রদীপ মুখোপাধ্যায় (বর্ধমান জেলা রত্ন)। এছাড়া বিভিন্ন মিডিয়া হাউসের পক্ষে আরো ১০ জনকে সংবর্ধনা জ্ঞাপন করা হবে। তারা হলেন, মুকুল বিশ্বাস, পল্লব চট্টোপাধ্যায়, তারকনাথ রায়, জগন্নাথ ভৌমিক, ডক্টর প্রণয় ঘোষ, মণিশংকর দত্ত, তপন কুমার বৈরাগ্য, আনোয়ারুল আজীম, বিশ্বনাথ রায় এবং অর্ণব দত্ত।
কুমুদ সাহিত্য মেলা যুগ্মভাবে উদ্বোধন করবেন বার কাউন্সিল অফ ওয়েস্ট বেঙ্গল এর কার্যনির্বাহী চেয়ারম্যান শ্রী শ্যামল ঘটক ও মঙ্গলকোট বিধানসভার বিধায়ক শ্রী অপূর্ব চৌধুরী।
যুগ্মভাবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কোলকাতা হাইকোর্টের এজিপি আনসার মন্ডল ও বিশিষ্ট লোকসংস্কৃতি গবেষক ও আইপিএস শ্রী সুখেন্দু হীরা। যুগ্মভাবে অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ‘বিধান শিশু উদ্যান’র সম্পাদক শ্রী গৌতম তালুকদার এবং সুপ্রিমকোর্ট ও কোলকাতা হাইকোর্টের আইনজীবী শ্রী বৈদূর্য ঘোষাল। অনুষ্ঠানে কাটোয়া বিধানসভার বিধায়ক বর্ষীয়ান রাজনীতিক শ্রী রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়, কাটোয়া মহকুমা পুলিশের আধিকারিক শ্রী কৌশিক বসাক, বিডিএ ভাইস চেয়ারম্যান জনাব আইনুল হক, শ্রী জগদীশ চন্দ্র বাড়ুই (বিডিও- মঙ্গলকোট), পূর্ব বর্ধমান জেলা পরিষদ সদস্য জনাব মহম্মদ অপার্থিব ইসলাম, কবি কুমুদরঞ্জন মল্লিকের নাতনী সাহিত্যিক মহাশ্বেতা বন্দোপাধ্যায়, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের নাতনী সোনালী কাজী, সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বংশধর সাহিত্যিক জয়দীপ চট্টোপাধ্যায়, প্রাক্তন ডেপুটি ম্যাজিস্ট্রেট মোহম্মদ ইব্রাহিমসহ বিভিন্ন কবি, সাহিত্যিক, সাংবাদিক এবং প্রশাসনিক ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।
প্রসঙ্গত এই প্রথমবারের মতো এ মেলায় ভারতবর্ষের বাইরে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের বিশিষ্ট কবি এবং ইন্দো- বাংলার সুপরিচিত সাংবাদিক, বাংলাদেশের দক্ষিণ বাংলার অন্যতম বৃহত্তম সাহিত্য চর্চাকেন্দ্র ‘বিদ্রোহী সাহিত্য পরিষদ’ যশোরের কার্যনির্বাহী সদস্য কাজী নূর মহাশয়কে এ মেলায় ‘হাসান আজিজুল হক রত্ন’ সম্মানে ভূষিত করা হচ্ছে। উল্লেখ্য সাংবাদিক কাজী নূর পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত আলি আহসান বাপি সম্পাদিত প্রথম সারির বাংলা ‘দৈনিক জয় বাংলা’ পত্রিকার বাংলাদেশ ব্যুরোর স্টাফ করেসপন্ডেন্ট হিসেবে কর্মরত আছেন। এর বাইরেও তিনি কোলকাতা থেকে প্রথম সারির বিভিন্ন দৈনিকে নিয়মিত লিখে থাকেন।