পণ্য পরিবহনে সীমান্তে ইডিআই সিস্টেম চালু করল ভারত

ভারত, বাংলাদেশ, নেপাল ও ভুটান- এ চার দেশের মধ্যে সরাসরি বা ট্রানজিট ব্যবহার করে সীমান্তে দ্রুততম সময়ে পণ্য পরিবহনের জন্য ইলেকট্রনিক ডাটা ইন্টারচেঞ্জ (ইডিআই) সিস্টেম চালু করেছে ভারত।

বৃহস্পতিবার দার্জিলিং জেলার পানিট্যাংকি সীমান্তে এ সিস্টেমের উদ্বোধন করেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এদিন ভুটান সীমান্তের দুটি স্থলবন্দরের ইডিআই সিস্টেম ভার্চুয়ালি উদ্বোধন করেন তিনি। এরপর নির্মলা সীতারমন ইডিআই সিস্টেমের মাধ্যমে ভুটানের একটি গাড়িকে নেপালে যাওয়ার ছাড়পত্র দেন।

ইডিআইয়ের মাধ্যমে আন্তর্জাতিক সীমান্ত দিয়ে চোরাচালান বন্ধ ও পণ্যবাহী গাড়ির ওপর নজরদারি বাড়াল ভারত। আগে পণ্যবাহী গাড়ি সরাসরি বা ট্রানজিট পণ্য পরিবহনের ক্ষেত্রে সীমান্ত পার হওয়ার সময় অনেক নথি দিতে হত। এতে অনেক সময় লাগতো। এছাড়া কোনো নথি হারিয়ে গেলে আর সীমান্ত পার করা যেত না। ইডিআই ব্যবস্থাপনায় আর সেই ঝামেলা থাকবে না। সংশ্লিষ্ট পণ্যবাহী গাড়িতে পণ্য বোঝাই হতেই সেই গাড়ির যাবতীয় প্রয়োজনীয় নথি, পণ্যের বিবরণ, চালকের বিবরণসহ সব তথ্য অনলাইনে পৌঁছে যাবে সীমান্তে দায়িত্বরত কর্তৃপক্ষের কাছে।

আগামী দুই থেকে তিন মাসের মধ্যে ভারত-বাংলাদেশের বেনাপোল, মাহাদিপুর, হিলিসহ সব সীমান্তেই চালু হচ্ছে ইডিআই সিস্টেম।

উদ্বোধন অনুষ্ঠানে সীতারমন বলেন, সীমান্তে মূলত পণ্যবাহী গাড়ির জন্য এই ইডিআই প্রক্রিয়া চালু করা হলো। প্রধানমন্ত্রীর নির্দেশে ভারত লাগোয়া নেপাল, বাংলাদেশ ও ভুটানের আন্তর্জাতিক সীমান্তগুলোতে পণ্য আমদানি ও রপ্তানির ক্ষেত্রে জটিলতা দূর করতেই ইডিআই সিস্টেম চালু করা হয়েছে। এই সিস্টেম চালু হাওয়ায় ফলে চালকদের হয়রানি অনেকটাই কমবে। পণ্যবাহী ট্রাক দ্রুততার সঙ্গে এক আন্তর্জাতিক স্থলবন্দর থেকে অন্য আন্তর্জাতিক স্থলবন্দরে পৌঁছে যাবে। এতে সময় অনেক কম লাগবে।

তিনি আরও বলেন, সীমান্তে পণ্যবাহী গাড়ি পারাপারে নথি সংক্রান্ত যেসব জটিলতা থাকে, ইডিআই চালু হওয়ায় তা অনেকাংশেই কমবে। পাশাপাশি চোরাচালান বন্ধ ও নজরদারি বাড়াতেও সুবিধা হবে।