রোহিঙ্গা ক্যাম্পে দুর্বৃত্তদের গুলিতে আরসা কমান্ডার নিহত

উখিয়া বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে নূর হাবি ওরফে ডা. ওয়াক্কাস (৪০) নামে এক রোহিঙ্গাকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। গতকাল সোমবার দিবাগত রাত ১টার দিকে উখিয়া ৯ নম্বর ক্যাম্পের সি ব্লকে ওই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

নিহত ওয়াক্কাস আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) সক্রিয় কমান্ডার ছিলেন। তিনি ক্যাম্পের সন্ত্রাসীদের তালিকায় শীর্ষ ছিলেন বলেও জানিয়েছে এপিবিএন পুলিশ।

রোহিঙ্গা ক্যাম্পে দায়িত্বে থাকা ৮-আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) আমির জাফর জানান, দুষ্কৃতিকারীরা শীর্ষ সন্ত্রাসী ড. ওয়াক্কাসকে গুলি করে হত্যা করেছে। সে সক্রিয় আরসার কমান্ডার নেতা ছিল। হত্যাকারীদের ধরতে অভিযান চলছে।

নিহতের লাশ উদ্ধার করা হয়েছে উল্লেখ করে উখিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী জানান, রাতে অন্তত ৩০ জনের মুখোশধারী দুর্বৃত্তের দল বালুখালী ৯ নম্বার ক্যাম্পে গিয়ে ড. ওয়াক্কাসকে ঘিরে ফেলে। পালানোর চেষ্টাকালে তাকে গুলি করে পালিয়ে যায়।

ওসি বলেন, তাকে উদ্ধার করে এনজিও এমএসএফ পরিচালিত হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তবে কী কারণে তাকে হত্যা করা হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

৯ নম্বর ক্যাম্পের বাসিন্দা মো. ইয়াছিন জানান, ডা. ওয়াক্কাস ক্যাম্পে আরসা কমান্ডার হিসেবে পরিচিত ছিল। তাই ক্যাম্পের লোকজন তাকে ভয় পেত। সম্প্রতি আরসার সঙ্গে তার দূরত্ব বাড়ে। এতে সে তাদের গ্রুপ থেকে বেরিয়ে আসে। এ কারণে আরসা সদস্যরা তাকে হত্যা করতে পারে।