দুর্ঘটনা ঘটলেই দোষারোপের রাজনীতি শুরু হয়: জিএম কাদের

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, দুর্ঘটনা ঘটলেই দোষারোপের রাজনীতি শুরু হয় ‘রাজধানীর গুলিস্তানে ভয়াবহ বিস্ফোরণে হতাহতের ঘটনায় দেশের মানুষ শোকাহত। যারা স্বজন হারিয়েছেন তা‌দের প্রতি সহানুভূতি না জানিয়ে, আনন্দ ফুর্তি চলছে। একদিকে আহাজারি, অন্যদিকে চল‌ছে আমোদ। যখন হাসপাতালে দগ্ধ রোগীরা অসহনীয় কষ্টে কাতরাচ্ছে, তখন রাজনৈতিক নেতারা একে-অপরের বিরুদ্ধে দোষারোপের রাজনীতি শুরু করছেন।’

আজ বৃহস্পতিবার জাপার বনানী কার্যালয়ে অন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা ব‌লেন।

জিএম কা‌দের আরও ব‌লেন, দুর্ঘটনা ঘটলেই দোষারোপের রাজনীতি শুরু হয়। সরকারি দল বল‌ছে, বিরোধী পক্ষ আন্দোলনে ব্যর্থ হয়ে নাশকতা করছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। যদি নাশকতা হয়েই থাকে, তাহলে সরকার নাশকতা ঠেকাতে পুরোপুরি ব্যর্থ। নাশকতা ঠেকাতে যারা ব্যর্থ হয়েছে, তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে?

ভয়াবহ দুর্ঘটনা থেকে জনগণকে রক্ষা করতে না পারলেও রাষ্ট্র অন্তত শোক প্রকাশ করতে পারে বলে জানিয়েছেন জাপা চেয়ারম্যান।

তিনি বলেন, দায়িত্ব পালনে ব্যর্থ হলেও স্বজনহারাদের প্রতি সহানুভূতি জানাতে পারত। তা না ক‌রে ব্যর্থতা ঢাক‌তে অপরকে দোষারোপ করা হচ্ছে। এ ঘটনায় নিহতদের যথাযথ ক্ষতিপূরণ এবং আহতদের সুচিকিৎসা দি‌তে হ‌বে। যাদের দায়িত্বহীনতা এবং দুর্নীতির কারণে এমন ভয়াবহ ঘটনা ঘটছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

নারী-পুরুষের বৈষম্য কমলেও ক্ষমতার বৈষম্য বাড়ছে বলে জানিয়ে জি এম কাদের বলেন, সবার আগে ক্ষমতার ভারসাম্য সৃষ্টি করতে হবে। ক্ষমতা এখন একটি গোষ্ঠী বা এক ব্যক্তির হাতে।

ম‌হিলা পা‌র্টির আহ্বায়ক সালমা ইসলা‌মের সভাপ‌তি‌ত্বে সভায় আরও বক্তব্য দেন জাপার মহাস‌চিব মু‌জিবুল হক চুন্নু, কো চেয়ারম্যান এ‌ বি এম রুহুল আমিন হাওলাদার, সৈয়দ আবু হো‌সেন বাবলা প্রমুখ