দেশের সব মহানগরে বিএনপির সমাবেশ শনিবার

bnp logo

যুগপৎ আন্দোলনের অংশ হিসাবে সব মহানগরে আগামীকাল শনিবার একযোগে সমাবেশ করবে বিএনপি। ‘আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদ ও সরকারের পদত্যাগসহ দশ দফা দাবিতে’ হবে এ সমাবেশ। রমজানের আগে শেষ এ কর্মসূচিতে বড় জমায়েতের প্রস্তুতি নিয়েছে দলটি।

সমাবেশ সফলে দফায় দফায় বৈঠকও করছেন নেতারা। এ সমাবেশ থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে কিনা এখনো সিদ্ধান্ত হয়নি। তবে রমজানেও কর্মসূচি পালন করবে বলে বিএনপি সূত্রে জানা গেছে।

১২ সাংগঠনিক মহানগরে দুপুর ২টা থেকে শুরু হবে সমাবেশ। এর মধ্যে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের উদ্যোগে সমাবেশ হবে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। এতে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস থাকবেন।

এ ছাড়া নারায়ণগঞ্জে গয়েশ্বর চন্দ্র রায়, খুলনায় ড. আবদুল মঈন খান, কুমিল্লায় নজরুল ইসলাম খান, চট্টগ্রামে আমির খসরু মাহমুদ চৌধুরী, রংপুরে বেগম সেলিমা রহমান প্রধান অতিথি হিসাবে থাকবেন। বরিশালে থাকবেন ব্যারিস্টার শাহজাহান ওমর, সিলেটে মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, গাজীপুরে বরকত উল্লাহ বুলু, ফরিদপুরে মো. শাহজাহান, রাজশাহীতে অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন ও ময়মনসিংহে শামসুজ্জামান দুদু।

কেন্দ্রীয় দপ্তর থেকে সাংগঠনিক মহানগরে পাঠানো এক নির্দেশনায় বলা হয়েছে, মহানগরের সব কেন্দ্রীয় নির্বাহী কমিটির নেতা, সাবেক সংসদ সদস্য ও মেয়র অতিথি হিসাবে থাকবেন।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক যুগান্তরকে বলেন, উত্তর ও দক্ষিণের উদ্যোগে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দুপুর ২টা থেকে শুরু হবে সমাবেশ। বিএনপির সব কর্মসূচি শান্তিপূর্ণ। প্রতিটি কর্মসূচিতে নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষের উপস্থিতিও বাড়ছে। শনিবারের (কাল) সমাবেশে মানুষের উপস্থিতি আরও বাড়বে।

এদিকে ঢাকা ছাড়াও অন্য মহানগরেও সমাবেশ সফলে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। নেতারা জানান, এ সমাবেশ থেকে মূলত বিভিন্ন খাতে সরকারের দুর্নীতির বিষয়টি তুলে ধরা হবে। এখন থেকে সব কর্মসূচিতেই দুর্নীতির বিষয়টিকে গুরুত্ব দেওয়া হবে। প্রধান অতিথির বক্তব্যে সরকারের দুর্নীতি নিয়ে কথা বলার জন্য ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

জানতে চাইলে বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু বলেন, রমজানে ঘরোয়া কর্মসূচি থাকবে, সাংগঠনিক কার্যক্রম চলবে, ইফতার মাহফিলও হবে। এর বাইরে পরিবেশ-পরিস্থিতি অনুযায়ী রাস্তার কর্মসূচিও থাকতে পারে। আমরা আন্দোলনের মধ্যে রয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

গত ২৪ ডিসেম্বর থেকে যুগপৎ আন্দোলন কর্মসূচি করে আসছে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দল ও জোট। শনিবারের সমাবেশ কর্মসূচি বিএনপি ছাড়াও গণতন্ত্র মঞ্চ, এলডিপি, ১২-দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণফোরাম (মন্টু) ও বাংলাদেশ পিপলস পার্টি, গণতান্ত্রিক বাম ঐক্য ও সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোটও পৃথকভাবে পালন করবে।