উদীচী ট্রাজেডি: আর্থিক অনুদান পেলেন দুই পা হারানো হরেন বাউল

যশোরে ১৯৯৯ সালের ৬ মার্চ মধ্যরাতে উদীচী’র দ্বাদশ সম্মেলনের গানের অনুষ্ঠানে দুই পা হারান চৌগাছার পাতিবিলার হরেন বাউল। গত ৬ মার্চ সাংবাদিক সাজেদ রহমান তাঁর কঠিন জীবন সংগ্রাম নিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন।
সেটি পড়ে যশোরের সন্তান আমেরিকা প্রবাসী বাণীব্রত ঘোষ মনা হরেন বাউলের জন্য ২৫ হাজার টাকা পাঠান। বাণীব্রত ঘোষ বলেন, স্বাধীনতা সংগ্রামে ১৯৭১ সালের ২৮ মার্চ তাঁর পিতা সুধীর ঘোষ এবং ভাই সত্যব্রত ঘোষকে ধরে নিয়ে যায় পাক সেনারা এবং যশোর সেনানিবাসে হত্যা করে। তাদের স্মরণে প্রতি বছর একটি ট্রাস্টের মাধ্যমে তার পরিবার দরিদ্র-মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি দেন।

এ বছর তারা ওই টাকার একটি অংশ হরেন বাউলকে দিতে চান।
জেলা প্রশাসক মোঃ তমিজুল ইসলাম খান এ সময় বলেন, উদীচীর অনুষ্ঠানে বোমা হামলা ছিল জঘন্যতম কাজ। গান প্রিয় হরেন বাউল ওই বোমা হামলায় দুইটি পা হারন। এখন তিনি অনেক কষ্টে জীবন যাপন করছেন। জেলা প্রশাসন সব সময় তাঁর পাশে থাকবে।

পরে তিনি হরেন বাউলের জন্য ২৫ হাজার টাকা পাঠান। সোমবার দুপুরে যশোরের জেলা প্রশাসক মোঃ তমিজুল ইসলাম খান হরেন বাউলের হাতে নগদ ২৫ হাজার টাকা তুলে দেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন যশোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ দাশ, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক এসএম তৌহিদুর রহমান, সাংবাদিক সাজেদ রহমান, চৌগাছা উপজেলার ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয় প্রমুখ।