শতক ছুঁই ছুঁই দেশি পেঁয়াজ

বেড়েছে পেঁয়াজের দাম। ভারত সরকারের পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণার পরপরই পেঁয়াজের বাজারে দাম বেড়েছে।

তবে বিক্রেতারা বলছেন, বাজারে পেঁয়াজের সরবরাহ ঘাটতি আছে, তাই দাম বেড়েছে। সোমবার (২১ আগস্ট) রাজধানীর কারওয়ান বাজার, মহাখালী কাঁচা বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সেখানে পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা জানিয়েছেন, গত দুই সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ১৫-২০ টাকা পর্যন্ত বেড়েছে। এর মধ্যে দেশি পেঁয়াজের দাম বেড়েছে বেশি। তুলনামূলক কম বেড়েছে আমদানি করা পেঁয়াজের দাম।

আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে ৬০ টাকা ছাড়িয়েছে। আমদানি করা ভারতীয় পেঁয়াজ বাজারে ৬০-৬৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর শতক ছুঁই ছুঁই দেশি পেঁয়াজের দাম। বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০-৯৫ টাকা কেজি দরে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বছরের এ সময়ে পেঁয়াজের সরবরাহ কমে আসার পাশাপাশি শুল্ক আরোপের ফলে এই পণ্যের দাম বেড়েছে।

কারওয়ান বাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী শাহ আলম বলেন, পেঁয়াজের ওপর বাড়তি শুল্ক এখনো কার্যকর হয়নি। তবে, তার আগেই হিলি পেঁয়াজ পয়েন্টে দাম বেড়ে গেছে। ফলে, আমাদেরও বাড়তি দামে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে।

মহাখালী কাঁচা বাজার এলাকার খুচরা ব্যবসায়ী আবেদ হোসেন জানান, আমরা বাজারে বিক্রি করি বলে সাধারণ মানুষ ভাবে আমরাই দাম বাড়াচ্ছি। কিন্তু না। পারিপার্শ্বিক পরিস্থিতি এবং মধ্যস্বত্বভোগীদের কারণেই রাতারাতি দাম বাড়ে যেকোনো পণ্যের।

হিলি থেকে পাঠানো প্রতিবেদনে জানা গেছে, শনিবার যে পেঁয়াজের পাইকারি বাজার ছিল ৪০ থেকে ৪২ টাকা, সোমবার সেই পেঁয়াজ প্রকারভেদে পাইকারদের নিতে হচ্ছে ৫২ থেকে ৫৫ টাকা কেজিতে। একদিনের ব্যবধানে বন্দর বাজারে আমদানিকারকরা পেঁয়াজ বিক্রি করছেন ১২ থেকে ১৫ টাকা বেশি দরে। হঠাৎ দাম বাড়ায় বিপাকে পড়েন পেঁয়াজ কিনতে আসা পাইকাররা।

গত শনিবার ভারত সরকার পেঁয়াজ রপ্তানির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেয়। আর এই ঘোষণার পরই দাম বাড়ে পেঁয়াজের।