চার দফা দাবী আদায়ে ঝিনাইদহে ম্যাটস শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

চার দফা দাবিতে ঝিনাইদহে সংবাদ সম্মেলন করেছে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা। রোববার দুপুরে ঝিনাইদহ প্রেসক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সেসময় শিক্ষার্থীরা, ইন্টার্নশিপ বহালসহ অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন, অ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠন, কর্মসংস্থান সৃজন এবং দ্রুত নিয়োগ প্রদান ও বঙ্গবন্ধুর প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চশিক্ষা প্রদানের দাবী জানান।

শিক্ষার্থীরা জানান, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে স্বাস্থ্যব্যবস্থা বিনির্মাণ এবং তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যব্যবস্থা পৌঁছে দেওয়ার লক্ষ্যে গ্র্যাজুয়েট চিকিৎসকের সংকট নিরসনের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মধ্যম মানের চিকিৎসক তৈরির লক্ষে এ ডিপ্লোমা মেডিকেল অ্যাসিস্ট্যান্ট নামের একটি ক্যাডারের সৃষ্টি করেছিলেন। ১৯৭৩ থেকে ১৯৭৮ মেয়াদে প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনায় মেডিকেল অ্যাসিস্ট্যান্টদের উচ্চশিক্ষা, পদায়ন ও পদোন্নতির কথা উল্লেখ রয়েছে। ১৯৭৮ সাল থেকে এই কোর্সটি বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ নিয়ন্ত্রণ করে আসছে এবং কোর্স শেষে ডিএমএফ ডিগ্রি প্রদান করে রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ।

সংবাদ সম্মেলনে ম্যাটস শিক্ষার্থী খাইরুল ইসলাম সরদার, শাহরিয়ার পরশ, আহসান হাবিব, কে. এম বাদশা ফয়সাল, ফিরোজ আহমেদ, সাদিকা নওরীন, সিনথিয়া সেলিম সেতু,সহ অন্যান্যরা অংশ নেয়।