সেন্টমার্টিনে আটকা শতাধিক পর্যটক

বৈরী আবহাওয়ার কারণে দুর্ঘটনা এড়াতে টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রেখেছে টেকনাফ উপজেলা প্রশাসন। ফলে শুক্রবার সেন্টমার্টিনে ভ্রমণে আসা শতাধিক পর্যটক ফিরতে পারেনি। তাদের আরও একদিন দ্বীপে থাকতে হবে।

শনিবার বিকেলে জাহাজ চলাচল বন্ধের বিষয়টি নিশ্চিত করে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, বৈরী আবহাওয়ার ফলে সমুদ্র উত্তাল। তাই দুর্ঘটনা এড়াতে টেকনাফ থেকে পর্যটকবাহী জাহাজ সেন্টমার্টিনে যেতে দেওয়া হয়নি। যেসব পর্যটক টিকিট কেটেছিলেন তাদের টাকা ফেরত দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

ইউএনও বলেন, ভ্রমণে আসা দ্বীপে অবস্থানকারী পর্যটকরা যাতে হয়রানির শিকার না হয় সেজন্য সেখানকার আইনশৃঙ্খলা বাহিনীকে সর্তক থাকতে বলা হয়েছে। পাশাপাশি সৈকতে পর্যটকদের না নামতে নির্দেশ দেওয়া হয়েছে। আবহাওয়া স্বাভাবিক হলে আবার জাহাজ চলাচল শুরু হবে।

এদিকে শনিবার সকালেও কক্সবাজার সাগর উপকূলে ৩ নম্বর সতর্কতা সংকেত অব্যাহত রয়েছে। এ কারণে সকাল থেকে টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।

জাহাজ কর্তৃপক্ষ জানিয়েছেন, গত বুধবার থেকে অনুমতিক্রমে কক্সবাজার-টেকনাফ দমদমিয়া ঘাট থেকে বার আউলিয়া নামে একটি এ নৌরুটে চলাচল শুরু করে। সর্বশেষ গত শুক্রবার এই জাহাজে করে ৮০০ জনের বেশি পর্যটক সেন্টমার্টিনে বেড়াতে যান। একইদিন ৭০০ জন ফিরে আসলেও বাকিরা দ্বীপে রাত্রিযাপন করেন।

সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ভ্রমণে আসা প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে শতাধিক পর্যটক অবস্থান করছেন। তাদের সবার আজ ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু জাহাজ চলাচল বন্ধ থাকায় তাদের আজকেও দ্বীপে অবস্থান করতে হবে।

তিনি বলেন, তবে দ্বীপে আবহাওয়া স্বাভাবিক রয়েছে। তবুও পর্যটকরা যাতে সমুদ্রে গোসল করতে না নামেন, সে-বিষয়ে বিচ কর্মীদের মাধ্যমে পর্যটকদের সর্তক করা হচ্ছে।

সেন্টমার্টিনে ভ্রমণে আসা ঢাকার এক ব্যবসায়ী মোহাম্মদ আলম বলেন, পরিবার নিয়ে দ্বীপে ভ্রমণে এসে আটকা পড়েছি। শুধু আমি নই, বেড়াতে এসে অনেকেই আটকা পড়েছেন। সমুদ্র উত্তালের কারণে আজ কোনো জাহাজ দ্বীপে আসবে না বলে শুনেছি। ফলে আমাদের আরও একদিন দ্বীপে অবস্থান করতে হবে।

এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) টেকনাফ অঞ্চলের ট্রাফিক সুপারভাইজার জহির উদ্দিন ভূঁইয়া জানান, বৈরী আবহাওয়ার কারণে দুর্ঘটনা এড়াতে এই রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখা হয়েছে। আবহাওয়া স্বাভাবিক হলে ফের জাহাজ চলাচল শুরু হবে।