রাচিনের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের ৪০১

বিশ্বকাপে নতুন তারকার জন্ম নেওয়া নতুন কিছু নয়। সেক্ষেত্রে চলতি আসরে রাচিন রবীন্দ্রর নামই প্রথমে উঠে আসবে।

তার দুর্দান্ত সেঞ্চুরিতে আজ পাকিস্তানের বিপক্ষে পাহাড়সম সংগ্রহ দাঁড় করিয়েছে নিউজিল্যান্ড। ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৪০১ রান করেছে তারা।
বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে কিউইদের আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় পাকিস্তান। চার পেসার নিয়ে একাদশ সাজিয়ে উল্টো মুখ থুবড়ে পড়ে তারা। প্রথম পাওয়ারপ্লেতে নিতে পারেনি একটি উইকেটও। অবশেষে ১১তম ওভারে এসে ৬৮ রানের উদ্বোধনী জুটি ভাঙেন হাসান আলী। ব্যক্তিগত ৩৫ রানে ফেরান ডেভন কনওয়েকে।

চার ম্যাচ পর একাদশে ফেরেন কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসন। তার ব্যাটিং দেখে মনেই হয়নি সদ্য চোট থেকে ফিরেছেন তিনি। দ্বিতীয় উইকেটে রাচিনকে সঙ্গে নিয়ে গড়েন ১৮০ রানের জুটি। যদিও তাকে সাজঘরে যেতে হয় সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে। ইফতিখার আহমেদের বলে ফখর জামানকে ক্যাচ দেওয়ার আগে সেঞ্চুরি থেকে দূরে ছিলেন পাঁচ রান। ৭৯ বলে ১০ চার ও ২ ছক্কায় ৯৫ রানে শেষ হয় তার ইনিংস।

তবে সেঞ্চুরি তুলে নেন রাচিন। এবারের আসরে এটি তার তৃতীয় সেঞ্চুরি। যদিও শতক ছোঁয়ার পর খুব বেশিদূর টেনে নিতে পারেননি নিজেকে। ৯৪ বলে ১৫ চার ও ১ ছক্কায় ১০৮ রানের অসাধারণ ইনিংস খেলে মোহাম্মদ ওয়াসিমের। এরপর ড্যারিল মিচেলের ২৯, মার্ক চাপম্যানের ৩৯, গ্লেন ফিলিপসের ৪১ ও মিচেল স্যান্টনারের অপরাজিত ২৬ রানের ইনিংসে চারশ পার করে নিউজিল্যান্ড। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন ওয়াসিম। একটি করে শিকার হাসান, হারিস রউফ ও ইফিতখারের।