ফের বৃষ্টি, খেলা আর না হলে জিতবে পাকিস্তান

নিউজিল্যান্ডের বিপক্ষে ৩০০ বলে ৪০২ রানের টার্গেট তাড়া করতে নেমে ২১.৩ ওভারে ১ উইকেটে ১৬০ রান করে জয়ের পথেই ছিল পাকিস্তান। এরপর শুরু হয় বৃষ্টি। বৃষ্টির আগে জয় পেতে হলে পাকিস্তানকে ক১৫০ রান করতে হতো। ১০ রানে এগিয়ে থাকায় বৃষ্টির কারণে খেলা শুরু না হলে পাকিস্তানই জয় পেত।

কিন্তু দীর্ঘ সময় খেলা বন্ধ থাকার পর ফের খেলা শুরু হয়। খেলা শুরু হলে পাকিস্তানের নতুন টার্গেট দেওয়া হয় ৪১ ওভারে ৩৪২ রান। তার মানে ওভার কমে ৯টি রান কমে ৬০।

২৫.৩ ওভারে পাকিস্তানের সংগ্রহ ১ উইকেটে ২০০ রান। এরপর দ্বিতীয় দফায় শুরু হয় বৃষ্টি। তার মানে প্রথম দফা বৃষ্টির পর ৪ ওভারে পাকিস্তান করে ৪০ রান।

দ্বিতীয় দফায় বৃষ্টি শুরু হওয়ায় খেলা বন্ধ রয়েছে। যদি আর খেলা মাঠে না গড়ায় তারপও জিতবে পাকিস্তান। তারা ২১ রানে এগিয়ে রয়েছে।

বিশ্বকাপের ১৩তম আসরের ৩৫তম ম্যাচে মুখোমুখি পাকিস্তান-নিউজিল্যান্ড। দুই দলের জন্যই ম্যাচটি গুরুত্বপূর্ণ। সেমিফাইনালে যেতে হলে দুই দলের জন্যই জয়ের প্রয়োজন।

নিউজিল্যান্ডের চেয়ে বেশি বিপদে রয়েছে পাকিস্তান। আজকের ম্যাচের আগে ৭ খেলায় ৮ ও ৬ পয়েন্ট করে নিয়ে চতুর্থ ও ষষ্ঠ পজিশনে রয়েছে নিউজিল্যান্ড ও পাকিস্তান।

সেমিফাইনালের টিকিট পেতে পয়েন্ট টেবিলের সেরা চারে থাকতে হবে। সাত ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। সাত ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সেমির টিকিট বলতে গেলে নিশ্চিত দক্ষিণ আফ্রিকার।

ছয় ম্যাচে ৮ আর সাত ম্যাচে ৮, ৮ ও ৬ পয়েন্ট করে নিয়ে সেমিফাইনালের টিকিট পেতে মরিয়া অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও পাকিস্তান।

বেশি বিপদে রয়েছে পাকিস্তান। তাদের পয়েন্ট আছে ৬, ম্যাচ বাকি দুটি। আজ নিউজিল্যান্ড আর পরের ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে। এই দুই ম্যাচে জিতলে পাকিস্তানের পয়েন্ট হবে ১০ তখন অন্যদের পরাজয়ের দিকে তাকিয়ে থাকতে হবে।

আর নিউজিল্যান্ড আজ পাকিস্তান আর পরের ম্যাচে শ্রীলংকার বিপক্ষে জিতলে সেমিফােইনাল বলতে গলে কনফার্ম। তাই আজ পাকিস্তান ও নিউজিল্যান্ড দুই দলের জন্যই ম্যাচটি গুরুত্বপূর্ণ।

শনিবার ভারতের বেঙ্গালুরুর এমএ চেন্নাস্বামী স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে রাচিন রবিন্দ্র (১০৮), কেন উইলিয়ামসন (৯৫) ও গ্লেন ফিলিপসের (৪১) ব্যাটিং নৈপুণ্যে ৬ উইকেটে ৪০১ রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। পাকিস্তানের হয়ে মোহাম্মদ ওয়াসিম নেন ৩ উইকেট।

বিশ্বকাপের চলতি আসরে বাবর আজমের নেতৃত্বাধী পাকিস্তান ক্রিকেট দল শ্রীলংকার বিপক্ষে ৩৪৫ রানের বিশাল টার্গেট তাড়া করে জয়ের বিশ্ব রেকর্ড গড়ে। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে হলে সেই রেকর্ড ভাঙতে হবে। বাবর আজমদের করতে হবে ৪০২ রান।