ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে রবীন্দ্রের ইতিহাস

ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ নিজের মতো করে রাঙাচ্ছেন রাচিন রবীন্দ্র। ব্যাট করতে নামলেই সেঞ্চুরি যেন মামুলি ব্যাপার হয়ে গেছে তাঁর কাছে। গতকালও পাকিস্তানের বিপক্ষে রেকর্ড গড়া সেঞ্চুরি করেছেন নিউজিল্যান্ডের টপঅর্ডারের এই ব্যাটার। এই সেঞ্চুরি দিয়ে বিশ্বকাপের অভিষেক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড গড়েছেন রবীন্দ্র। অভিষেক বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে রাচিনের এখন তিনটি শতরান। এর আগে এই কৃতিত্ব আর কারও ছিল না।

নিউজিল্যান্ডের খেলোয়াড় হলেও রাচিনের শিকড় কিন্তু ভারতে। তাঁর বাবা রবি কৃষ্ণমূর্তি ও মা দীপা কৃষ্ণমূর্তি ছিলেন ভারতের বেঙ্গালুরুর বাসিন্দা। ক্রিকেটের বিশাল ভক্ত তাঁর বাবা খেলেছেন বেঙ্গালুরুর রাজ্য পর্যায় পর্যন্ত। কিন্তু জীবিকার প্রয়োজনে ক্রিকেটকে পেশা হিসেবে বেছে নিতে পারেননি তিনি। পড়াশোনায় ভালো বলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হয়ে পাড়ি জমিয়েছিলেন নিউজিল্যান্ডে। ১৯৯৯ সালের ১৮ নভেম্বর তাদের ঘর আলো করে আসেন রাচিন। রবি-দীপা দম্পতির খুব পছন্দের ক্রিকেটার রাহুল দ্রাবিড় ও শচীন টেন্ডুলকার। তাই রাহুলের ‘রা’ আর শচীন থেকে ‘চিন’ নিয়ে ছেলের নাম রেখেছেন রাচিন। ক্রিকেটের প্রতি রবি কৃষ্ণমূর্তির যেই স্বপ্ন ছিল, তা যেন পূরণ করলেন ছেলে রাচিন।

চলমান বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে শতরান করেন রাচিন। ১২৩ রানে অপরাজিত ছিলেন। এর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে করেন ১১৬ রান। আর গতকাল পাকিস্তানের বিপক্ষে তুলেছেন ১০৮ রান। তাতে ওয়ানডে ক্যারিয়ারের তিনটি সেঞ্চুরির তিনটিই এবারের বিশ্বকাপে পেয়ে গেছেন রবীন্দ্র। এতে কিউইদের বিশ্বকাপ ইতিহাসেও সবাইকে ছাড়িয়ে গেছেন বাঁহাতি এ ব্যাটার। তিন সেঞ্চুরি করে রাচিন টপকে যান কেন উইলিয়ামসন (২০১৯ সাল), মার্টিন গাপটিল (২০১৫ সাল) ও গ্লেন টার্নারকে (১৯৭৫ সাল)। তারা প্রত্যেকেই বিশ্বকাপের একটি সংস্করণে দুটি করে শতরান হাঁকিয়েছিলেন। রাচিন বিশ্বকাপে দুই সেঞ্চুরি করা কিউইদের ৬ ব্যাটারকেও পেছনে ফেলেছেন। নাথান অ্যাস্টলে, স্টিফেন ফ্লেমিং, মার্টিন গাপটিল, স্কট স্টাইরিস, গ্লেন টার্নার ও কেন উইলিয়ামসন; তারা প্রত্যেকেই বিশ্বকাপে দুটি করে সেঞ্চুরি করেছিলেন।

এ ছাড়া পাকিস্তানি বোলারদের পিটিয়ে কিউইদের হয়ে এক বিশ্বকাপে ৫০০ রান করা তৃতীয় ব্যাটার হয়ে গেলেন রাচিন। তাঁর আগে আছেন মার্টিন গাপটিল (২০১৫ বিশ্বকাপে ৫৪৭ রান) এবং কেন উইলিয়ামসন (২০১৯ বিশ্বকাপে ৫৭৮ রান)। চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত ৫২৩ রান নিয়ে সর্বোচ্চ রানসংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন রাচিন।

এ ছাড়া বয়স ২৪ হওয়ার আগে বিশ্বকাপে সেঞ্চুরির দিক থেকে শচীন টেন্ডুলকারকেও ছাড়িয়ে গেছেন তিনি। গতকাল তাঁর বয়স ছিল ২৩ বছর ৩৫১ দিন। এর আগে সর্বনিম্ন ২২ বছর ৩১৩ ‍দিন বয়সে ভারতীয় কিংবদন্তি দ্বিতীয় সেঞ্চুরি করেছিলেন। রাচিনের সামনে সুযোগ আছে এই সংখ্যাটা আরও বাড়ানোর। কারণ তাঁর ২৪ বছর পূর্ণ হবে ১৮ নভেম্বর।