দিল্লিতে লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচে দিল্লিতে আজ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। সেমিফাইনালের দৌড় থেকে এরই মধ্যে ছিটকে গেছে দুই দল। বিশ্বকাপের বর্তমান পরিস্থিতিতে তাই এই ম্যাচের কোনো গুরুত্বই নেই। গুরুত্ত্বহীন এই ম্যাচেও লড়াই করতে হবে বাংলাদেশকে। কারণ এই ম্যাচ হেরে গেলে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ হারাবে বাংলাদেশ।

২ পয়েন্ট নিয়ে ৯ম স্থানে থাকা বাংলাদেশকে এজন্য জিততে হবে শেষ দুই ম্যাচেই। তবে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের রেকর্ড মোটেও ভালো নয় বাংলাদেশ দলের। এখন পর্যন্ত বিশ্বকাপের আসরে চারবারের দেখাতে বাংলাদেশের জয় নেই একটিতেও। দুই দল অতীতে ৫৩ ম্যাচে মুখোমুখি হয়। অতীতের সেই সাক্ষাতে ৪২ ম্যাচে জয় পায় শ্রীলংকা। ৯টিতে জয় পায় বাংলাদেশ। ২ ম্যাচে কোনো ফল হয়নি।

তবে টাইগারদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে নিজ দেশের বিপক্ষে জিততে বেশ আত্মবিশ্বাসী। দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে লঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে তিনি বলেন, ‘আমাদের খেলতে হবে নিজের সেরাটাই। পিচ ও মাঠ দারুণ, যে মাঠগুলোতে খেলছি এরমধ্যে এটাই হয়তো সেরা।’

তবে আজকের ম্যাচে পেস দিয়ে নয় বরং স্পিনেই নাকি ঘায়েল করার কৌশল এঁটেছেন বাংলাদেশের কোচ হাথুরু। সেটি সত্যি হলে, একাদশে তিন পেসারের পরিবর্তে দু’জনকে দেখা যেতে পারে। আর একাদশে নাসুম আহমেদের অন্তর্ভুক্ত হতে দেখা যেতে পারে।

গতকাল নেটে ব্যাটিং করতে গিয়ে আঙুলে চোট পান মুশফিক। শুরুতে গুরুতর মনে হলেও সন্ধ্যা নাগাদ টিম হোটেল থেকে জানা যায়, পুরোপুরি ফিট আছেন তিনি। আজকের ম্যাচে তৈরি তার প্রিয় প্রতিপক্ষ শ্রীলঙ্কার মুখোমুখি হতে। বিশ্বকাপে এটাই হয়তো তার শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচ, স্মরণীয় করে রাখার চেষ্টা নিশ্চয়ই করবেন তিনি।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাওহিদ হৃদয়, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও শরীফুল ইসলাম।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ: পাথুম নিশাঙ্কা, দিমুথ করুণারত্নে, কুশাল মেন্ডিস (অধিনায়ক), সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দাসুন শানাকা, মাহেশ থিকসানা, কাসুন রাজিথা, দুষ্মন্ত চামিরা ও দিলশান মাদুশঙ্কা।