সাকিব-শান্তর ফিফটি, বাংলাদেশের সংগ্রহ ১৬৭/২

পাঁচ ম্যাচে ব্যর্থতার পর অবশেষে রানে ফিরলেন নাজমুল হোসেন শান্ত। চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৫৯* রানের অনবদ্য ইনিংস খেলেন বিশ্বকাপে সহ-অধিনায়কের দায়িত্ব পাওয়া শান্ত।

এরপর ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও পাকিস্তানের বিপক্ষে পুরোপুরি ব্যর্থ। টানা ৬ ম্যাচে যথাক্রমে ০, ৭, ৮, ০, ৯ ও ৪ রানে ফেরেন তরুণ এই তারকা ব্যাটসম্যান।

আজ শ্রীলংকার বিপক্ষে ২৮০ রান তাড়ায় ৪১ রানে ২ ওপেনার আউট হওয়ার পর দলের হাল ধরেন শান্ত। তৃতীয় উইকেটে অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে গড়েন দায়িত্বশীল জুটি।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ দলের সংগ্রহ ২৫ ওভারের খেলা শেষে ২ উইকেটে ১৬৫ রান ৭৫ ও ৫১রানে ব্যাট করছেন নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান।

শ্রীলংকান তারকা পেসার মাদুশঙ্কার দারুণ এক ইয়র্কার লিটনের বুটে লাগে। আম্পায়ার মারাই এরাসমাস আউট দিতে বেশি সময় নেননি। নন স্ট্রাইকে দাঁড়িয়ে থাকা নাজমুল হোসেন শান্তর সঙ্গে কথা বলার পর রিভিও নেয়া থেকে বিরত থাকেন লিটন দাস।

লিটনের বিদায়ে ২৮০ রান তাড়ায় ৬.২ ওভারে মাত্র ৪১ রানেই ২ ওপেনারকে হারায় বাংলাদেশ। ২.১ ওভারে দলীয় ১৭ রানে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম।

এদিন আগে ব্যাট করে চারিথ আসালাঙ্কার সেঞ্চুরিতে ভর করে ২৭৯ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে শ্রীলংকা। দলের হয়ে ১০৫ বলে ৬টি চার আর ৫টি ছক্কার সাহায্যে সর্বোচ্চ ১০৮ রান করেন আসালাঙ্কা। এছাড়া ৪১ রান করে করেন ওপেনার পাথুম নিশাঙ্কা ও সাদিরা সামারাবিক্রমা। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ২৮০ রান।