সংসদে যে প্রশ্নের উত্তর পেলেন না ব্যারিস্টার সুমন

দ্বাদশ জাতীয় সংসদের অধিবেশনে সম্পূরক প্রশ্নোত্তর পর্বে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন চা শ্রমিকদের মজুরি নিয়ে প্রশ্ন করেছেন।

বুধবার সংসদ অধিবেশন চলাকালে এ প্রশ্ন করেন ব্যারিস্টার সুমন।

ব্যারিস্টার সুমন বলেন, এমন একটা দেশে বাস করি যে, উদ্যোক্তার চেয়ে দালাল শ্রেণি বেশি লাভবান হয়। এটার উদাহরণ হচ্ছে— চা শিল্প। চা শিল্পের ৫ লাখ মানুষ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মা হিসেবে জানে।

এখন প্রশ্ন হচ্ছে, চা উৎপাদন খরচ ১ কেজিতে ২০০ টাকা, তবে এটা বাধ্য হয়ে চা বাগানের মালিকরা প্রতি কেজি ১০০ টাকা বিক্রি করতে হয়। এতে লোকসান হয় প্রতি কেজিতে ১০০ টাকা। মালিকরা লসে পড়লে শ্রমিকদের অবস্থা খারাপ হয়ে যায়।

এদিকে সিন্ডিকেট ব্যবসায়ীরা বিক্রি করছেন প্রতি কেজি ৪০০ টাকা। প্রতি কেজিতে তারা লাভ করছে ২০০ টাকা। অথচ ক্ষতি হচ্ছে চা শ্রমিকরা। এভাবে চলতে থাকলে চা বাগান বা চা শিল্প আর থাকবে না। এ বিষয়ে সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন কিনা? আর যদি ব্যবস্থা না নেন তা হলে চা শ্রমিকদের অন্য কোনো পেশায় কাজে লাগাতে হবে?

প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রীর পক্ষে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, আমি যেহেতু বাণিজ্যমন্ত্রীর পরিবর্তে দায়িত্বে আছি। সংশ্লিষ্ট মন্ত্রী দেশের বাইরে আছেন। দেশে ফিরলে সংশ্লিষ্ট মন্ত্রীকে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করব।

এর আগেও সংসদ অধিবেশনে অংশ নিয়ে তথ্যমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রীকে নানা সমস্য নিয়ে প্রশ্ন করেছিলেন ব্যারিস্টার সুমন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন ব্যারিস্টার সায়েদুল হক সুমন।