আইপিএলের সাতকাহন, কোন আসরে কারা চ্যাম্পিয়ন

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ২০০৮ সালে যাত্রা শুরু হয় টি-টোয়েন্টির এই বাজারি সংস্করণটি। তারপর থেকেই জনপ্রিয়তা তুঙ্গে।

আইপিএল এখন কোটিপতি লিগ হিসেবে জনপ্রিয়। বিশ্বের তারকা ক্রিকেটারা এ টুর্নামেন্টে খেলার স্বপ্ন দেখেন। আইপিএলে খেলার মাধ্যমে রাতারাতি কোটিপতি হয়েছেন অনেক তারকা ক্রিকেটার।

দীর্ঘ ১৭ বছরের যাত্রাপথে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আন্তর্জাতিক ক্রিকেট মহলে এতটাই প্রভাব ফেলেছে যে আইপিএলকে উপেক্ষা করে আন্তর্জাতিক ক্রিকেট ক্যালেন্ডার তৈরি করা মুশকিল।

বিশ্বের সেরা ক্রিকেটারদের নিয়ে সেরা টি-টোয়েন্টি লিগ আয়োজন ছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআইয়ের) প্রাথমিক লক্ষ্য। তবে বর্তমান পরিস্থিতিতে ছবিটা বদলে গিয়েছে পুরোপুরি। এখন বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ আইপিএলে অংশ নিতে মরিয়া বিশ্বের সেরা ক্রিকেটাররা।

আইপিএলের ১৭ আসরের ইতিহাসে এ নিয়ে তৃতীয়বার ফাইনালে নেই চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ান্স এবং রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। আগের ১৬টি আসরের মধ্যে ১৪ বার মুম্বাই, চেন্নাই এবং বেঙ্গালুরু এই তিন দলের কেউ না কেউ ফাইনালে ছিল।

এ বছর মহেন্দ্র সিং ধোনিদের চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ান্স প্লে-অফের যোগ্যতা অর্জন করতে পারেনি। চেন্নাই একেবারে শেষ মুহূর্তে প্লে-অফের দৌড় থেকে ছিটকে যায়। আর রোহিত শর্মাদের মুম্বাই ইন্ডিয়ান্স এবছর লাস্টবয় হিসেবে লিগপর্ব থেকেই বিদায় নেয়।

বিরাট কোহলিদের রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু প্লে-অফে উঠলেও এলিমিনেটর ম্যাচে রাজস্থান রয়েলসের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয়।

বলিউড সুপারস্টার শাহরুখ খানের দল কলকাতা নাইট রাইডার্স প্রথম কোয়ালিফায়ারে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে সবার আগে ফাইনালের টিকিট নিশ্চিত করে। আর দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান রয়েলসকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে সানরাইজার্স হায়দরাবাদ।

আইপিএলের ১৬ আসরে যারা চ্যাম্পিয়ন-

সাল চ্যাম্পিয়ন রানার্সআপ
২০০৮ রাজস্থান রয়েলস চেন্নাই সুপার কিংস
২০০৯ ডেকান চার্জার্স রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু
২০১০ চেন্নাই সুপার কিংস মুম্বাই ইন্ডিয়ান্স
২০১১ চেন্নাই সুপার কিংস রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর
২০১২ কলকাতা নাইট রাইডার্স চেন্নাই সুপার কিংস
২০১৩ মুম্বাই ইন্ডিয়ান্স চেন্নাই সুপার কিংস
২০১৪ কলকাতা নাইট রাইডার্স পাঞ্জাব কিংস
২০১৫ মুম্বাই ইন্ডিয়ান্স চেন্নাই সুপার কিংস
২০১৬ সানরাইজার্স হায়দরাবাদ রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু
২০১৭ মুম্বাই ইন্ডিয়ান্স রাইসিং পুনে সুপারজায়ান্টস
২০১৮ চেন্নাই সুপার কিংস সানরাইজার্স হায়দরাবাদ
২০১৯ মুম্বাই ইন্ডিয়ান্স চেন্নাই সুপার কিংস
২০২০ মুম্বাই ইন্ডিয়ান্স দিল্লি ক্যাপিটালস
২০২১ চেন্নাই সুপার কিংস কলকাতা নাইট রাইডার্স
২০২২ গুজরাট টাইটান্স রাজস্থান রয়েলস।

আজ কলকাতা নাইট রাইডার্স যদি চ্যাম্পিয়ন হয় তাহলে এটা হবে তাদের তৃতীয় আইপিএল শিরোপা জয়। এর আগে ২০১২ ও ২০১৪ সালে চ্যাম্পিয়ন হয় তারা। আর সানরাইজার্স জিতে গেলে তাদেরও এটি হবে আইপিএলের তৃতীয় শিরোপা। এর আগে ২০০৯ সালে ডেকান চার্জার্স নামে চ্যাম্পিয়ন হয় হায়দরাবাদ। আর ২০১৬ সালে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয় সানরাইজার্স হায়দরাবাদ।